মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০

ভক্ত শূন্য কৌষিকী অমাবস্যা তারাপীঠে

দেবশ্রী মজুমদার, তারাপীঠ:  ভক্ত শূন্য কৌষিকী অমাবস্যার মতো বিরল দৃশ্য দেখা গেল তারাপীঠে। করোনা অতিমারীর প্রকোপে প্রশাসন ও মন্দির কমিটি ও হোটেল লজ ব্যবসায়ী মিলে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়। জানা গেছে, গতবার এই কৌষিকী অমাবস্যায় ৫ লক্ষ ভক্ত সমাগম হয়। 


এবার সম্পূর্ণ বিপরীত ছবি। তবে নিয়ম বিধি মেনে পুজো হয় মায়ের। ভোর চারটায় মন্দির খোলে। ৫ টায় মাকে স্নান করানো হয়। ৬ টায় আরতি ৫ টি মালা, ৫ টি ফল দিয়ে সকালের ভোগ দেওয়া হয়। দুপুরে অন্নের ভোগ। সন্ধ্যায় শিতলী আরতি। রাত ৮ টায় মায়ের নিশি পূজা আরম্ভ। সেখানে সেবায়েত ছাড়া কেউ থাকতে দেওয়া হয় নি। বাইরেও যথেষ্ট আঁটো সাটো নিরাপত্তা। 


তারাপীঠ যাওয়ার পথে বামা রোডে মোড়ে মোড়ে পুলিশের গাড়ি টহল দিচ্ছে। মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় বলেন,  এবার  ১৮ অগাস্ট সকাল ৯-৪৭ মিনিটে কৌষিকী অমাবস্যা লাগছে। শেষ হবে ১৯ অগাস্ট সকাল ৮ টা নাগাদ। ভক্ত ছাড়াই ভগবানের পুজো হচ্ছে এই প্রথম। জানি, সকলের মনে দুঃখ। কিন্তু অতিমারীতে এই কঠিন সিদ্ধান্ত নেওয়া ছাড়া উপায় ছিল না। একই কথা বলেন মন্দিরে মঙ্গলবারের পালাদার সুপ্রীয় মুখোপাধ্যায়। 


করোনা পরিস্থিতিতে  কৌষিকী অমাবস্যার ভবিষ্যত নিয়ে ১৩ জুলাই তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পর্ষদের জরুরী বৈঠক ডাকা হয়। তারপরও ৩০ জুলাই ২০ তারিখ পর্যন্ত তারাপীঠ মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। ইতিমধ্যে, তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পর্ষদের তরফে মাইকিং করে কৌষিকী অমাবস্যা উপলক্ষে তারাপীঠে ভিড় না করতে বলা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only