মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০

তালিবানের উপপ্রধানের সঙ্গে মার্কিন বিদেশমন্ত্রী ভার্চুয়াল বৈঠক বাধ্য হলেন

পুবের কলম ওয়েব ডেস্ক: তালিবানের উপপ্রধান মোল্লা আবদুলগণি বারাদারের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি কথা বললেন মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও। কাতার থেকে টুইট করে তালিবানের রাজনৈতিক দফতরের মুখপাত্র সোহেল শাহিন এ খবর নিশ্চিত করেছেন।  

আফগান সরকারের সঙ্গে তালিবানের আলোচনা ও বন্দিমুক্তিসহ আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে দীর্ঘক্ষণ বার্তালাপ হয়  বারাদার ও পম্পেও এর সঙ্গে।

আফগান সরকারের সঙ্গে তালিবানের বৈঠক নিয়ে দীর্ঘদিন ধরে টানপোড়ন চলছে। যেহুতু আফগান সরকারের তেমন কোন ক্ষমতায় নেই। অলিখিতভাবে আফগানিস্তানকে নিয়ন্ত্রণ করছে আমেরিকা। তাই তালিবানরা চাইছিল যা কিছু আলোচনা হবে সরাসরি আমেরিকার সঙ্গে। তালিবান সম্ভাব্য এ আলোচনার পূর্বশর্ত হিসেবে আফগানিস্তানের কারাগারগুলোতে আটক তাদের সব বন্দিকে মুক্তির জোর দাবি জানিয়েছে।

গত ২৯ ফেব্রুয়ারি মাসে কাতারে তালিবান ও আমেরিকার মধ্যে স্বাক্ষরিত চুক্তিতে বলা হয়েছে, আফগান-আফগান শান্তি আলোচনা শুরু করার আগে কাবুল সরকার তালিবানের পাঁচ হাজার বন্দিকে এবং তালিবান এক হাজার আফগান সৈন্যকে মুক্তি দেবে।

এখন পর্যন্ত আফগান সরকার ৪ হাজার ৬০০ তালিবান বন্দিকে মুক্তি দিয়েছে। কিন্তু বাকি ৪০০ বন্দিকে মুক্তি দিতে অস্বীকৃতি জানিয়ে আফগান সরকার বলেছে, এসব বন্দির বিরুদ্ধে ভয়ঙ্কর সব অপরাধের অভিযোগ থাকায় তাদেরকে মুক্তি দেওয়া সম্ভব নয়। 

আফগানিস্তানের গোত্র প্রধানদের নিয়ে গঠিত পরিষদ লয়া জিরগা এই ৪০০ তালিবান বন্দির ব্যাপারে আলোচনা করার জন্য আগামী শুক্রবার বৈঠক করার সিদ্ধান্ত হয়েছে।

তালিবানকে ধ্বংস করার উদ্দেশ্যে ২০০১ সালের শেষের দিকে আফগানিস্তানে আগ্রাসন চালিয়েছিল আমেরিকা। কিন্তু প্রায় দুই দশকেও তালিবানকে ধ্বংস করতে না পেরে এখন আফগানিস্তান থেকে সম্মানজনকভাবে বেরিয়ে যাওয়ার জন্য খোদ বিদেশমন্ত্রীর মতো একজন শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তা সেই তালিবানের সঙ্গে প্রকাশ্যে আলোচনা করতে বাধ্য হচ্ছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only