বুধবার, ১৯ আগস্ট, ২০২০

পৃথিবীর চৌম্বক ক্ষেত্র ভেঙে দু'টুকরো, ফল ভুগতে হবে প্রাণীকূলকে, বিস্তারিত পড়ুন (ভিডিয়ো)

 


পুবের কলম ওয়েব ডেস্ক: নাসার বিজ্ঞানীদের একটি দল সম্প্রতি একটি গবেষণা থেকে জানতে পেরেছেন, যে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র ভেঙে দু'টুকরো হয়ে গিয়েছে। তাতে বিপদ বাড়বে প্রাণীকূলের। ফলে ওই ভয়ঙ্কর সৌরকণা, সৌর বিকিরণ ও মহাজাগতিক রশ্মির প্রভাব সহ্য করতে হবে প্রাণীকূলকে। একই সঙ্গে স্যাটেলাইটস যোগাযোগের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে এই ঘটনা।

জানা গিয়েছে, এর ফলে ওই এলাকা দিয়ে প্রদক্ষিণ হওয়া মহাকাশ স্টেশন, স্যাটেলাইটগুলির যন্ত্রাংশের ব্যপক ক্ষয়ক্ষতি হতে পারে। তাতে ব্যহত হবে টেলিযোগাযোগ, বিদ্যুৎ সংযোগ ও দিক নির্ণয় বা নেভিগেশন ব্যবস্থা।

বিজ্ঞানীরা জানিয়েছেন, চৌম্বব ক্ষেত্রটি মহাকাশে পৃথিবীবকে ঘিরে কয়েক লক্ষ কিলোমিটার পর্যন্ত ঘিরে বিস্তৃত। এর বৈজ্ঞানিক নাম জিওম্যাগনেটিক ফিল্ড। এই চৌম্বক ক্ষেত্রের কারণেই মহাজাগতিক রশ্মিগুলির প্রভাব থেকে পৃথিবীর প্রাণীকূল অনেকটাই রেহাই পায়।


কিন্তু সাতের দশক থেকেই পৃথিবীর চৌম্বক ক্ষেত্রটি দূর্বল হয়ে পড়তে শুরু করেছিল। তখনই এই চৌম্বক ক্ষেত্রে একটি বড়সড় ফাটল দেখা যায়। এই ফাটলটি রয়েছে দক্ষিণ আমেরিকা ও দক্ষিণ আটলান্তিক মহাসাগরের উপরে থাকা পৃথিবীর চৌম্বক ক্ষেত্রে। আর সেটি এখন  ভেঙে গিয়ে দুটুকরো হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only