সোমবার, ১৭ আগস্ট, ২০২০

বিএসএফ-এর নতুন প্রধান নিয়োগ, কে এই আইপিএস কর্তা? জানুন বিস্তারে

 



পুবের কলম, ওয়েব  ডেস্কঃ বিএসএফ-এর নতুন প্রধান নিযুক্ত হলেন  গুজরাত ক্যাডারের আইপিএস রাকেশ আস্থানা। সীমান্ত সুরক্ষা বাহিনীর (বিএসএফ) নতুন মহাপরিচালক হিসাবে তাকেই নিয়োগ করেছে কেন্দ্র।

১৯৮৪ ব্যাচের আইপিএস কর্মকর্তা, বর্তমানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরো (এনসিবি) এর অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সিভিল এভিয়েশন সিকিউরিটির ব্যুরো (বিসিএএস) এর প্রধান, পাকিস্তানের সীমান্তে প্রায় ২,২৮০ কিলোমিটার দীর্ঘ সীমান্তে মোতায়েন করা সীমান্তরক্ষী বাহিনীর পুরো সময়ের দায়িত্ব নেবেন।

বর্তমানে আস্তানার ব্যাচমেট ডিজি ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) প্রধান এসএস দেশওয়াল চলতি বছরের মার্চ থেকে বিএসএফের অতিরিক্ত প্রধানের দায়িত্ব নিয়ে ছিলেন।

তবে, কেন্দ্রীয় সরকার মনে  করেছিল যে চিন ও পাকিস্তানের দুষ্কর্মমূলক কর্মকাণ্ডের লাইন অব অ্যাকুয়াল কন্ট্রোলের (এলএসি) বা ডি-ফ্যাক্টো সীমান্তের উন্নয়নকে সামনে রেখে বিএসএফ-এ একজন পূর্ণকালীন প্রধান নিয়োগের প্রয়োজন ছিল, একজন সরকারি কর্মকর্তা বলেছেন।

তদন্ত এবং নেতৃত্বের দক্ষতা থাকায়  আস্থানাকে নিযুক্ত করা হল।  ২০২১ সালের ৩১ জুলাই পর্যন্ত ডিজি বিএসএফের পদে থাকবেন তিনি। ১৯৯৭ সালে সিবিআইয়ের তরুণ এসপি হিসাবে, তিনি চাদর কেলেঙ্কারীতে আরজেডি প্রধান লালু প্রসাদ যাদবকে গ্রেপ্তার করেছিলেন। তিনি ভিভিআইপি হেলিকপ্টার কেলেঙ্কারী এবং বিজয় মাল্যর ব্যাংক জালিয়াতি সহ বেশ কয়েকটি উচ্চ প্রোফাইলের তদন্ত করেছেন।তিনি এনসিবির অতিরিক্ত দায়িত্বও বহাল রাখবেন।

আস্থানা, সিবিআইয়ের প্রাক্তন বিশেষ পরিচালক এবং তার তৎকালীন বসক অলোক ভার্মা ২০১৮সালে তীব্র লড়াইয়ে জড়িয়েছিলেন, এই সময় দুজনেই একে অপরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে এনে ছিলেন।   তত্কালীন সিবিআই ডিরেক্টর ভার্মা ওই বছরে অক্টোবরে আস্তানা নামে একটি মামলা করেছিলেন। তবে গুজরাত ক্যাডারের আইপিএস অফিসারকে এই বছরের ৭ মার্চ একটি আদালত সমস্ত অভিযোগ থেকে তাকে মুক্তি দেয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only