বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০

করদাতাদের সম্মান জানাতে নতুন প্রকল্প ঘোষণা প্রধানমন্ত্রীর

পুবের কলম ওয়েব ডেস্ক:  স্বাধীনতা দিবসের আগে দেশের সৎ করদাতাদের সম্মান জানাতে বৃহস্পতিবার এক নতুন প্রকল্প ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশজুড়ে চালু হল ‘ট্রান্সপারেন্ট ট্যাক্সেশন, অনারিং দ্য অনেস্ট’ অর্থাৎ ‘স্বচ্ছ কর ব্যবস্থা, সততার সম্মান’ প্রকল্প।এদিন এই নতুন কর ব্যবস্থার সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রকল্পের সূচনা মঞ্চে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের সৎ করদাতারা রাষ্ট্র নির্মাণে বড় ভূমিকা নেয়। তাঁদের জীবন সহজ হলেই দেশের উন্নয়ন, বিকাশ সম্ভব। কর ব্যবস্থার সংস্কারের প্রয়োজন বহুদিনের।’ পাশাপাশি তিনি বলেন, ‘গত ৬ বছরে কর ব্যবস্থায় একটা আমূল বদল দেখেছে ভারত। আমরা জটিলতা কমিয়েছি, আর স্বচ্ছতা বাড়িয়েছি। আমার করদাতাদের বিশ্বাস অর্জন করতে পেরেছি।”কর ব্যবস্থায় আমাদের লক্ষ্য হওয়া উচিত দ্ব্যর্থহীন, কষ্টহীন এবং ফেসলেস।’ 

অর্থমন্ত্রকের দাবি, এটি আয়কর ও কর্পোরেট করের সংস্কারের দিকে একটি বড়সড় পদক্ষেপ।নতুন এই আয়কর রিটার্ন যাচাই ও কর সমস্যার সমাধানে ‘ফেসলেস’ ব্যবস্থা আরও মজবুত হবে। এর ফলে কর দাতারা নিজেদের কর আদান-প্রদানের হিসেব আরও সহজেই রাখতে পারবেন। 

অর্থাৎ, সরকার চায় দেশের কর ব্যবস্থায় স্বচ্ছতা এনে সৎ করদাতাদের উপযুক্ত সম্মান এবং তাঁদের কোনওরকম জটিলতার মধ্যে যাতে না পড়তে হয় তা সুনিশ্চিত করতে। নিজেদের কর আদানপ্রদানের হিসেব নিকেশ আরও সহজেই রাখতে পারবেন সৎ করদাতারা।

প্রধানমন্ত্রীর দাবি, কর ব্যবস্থার সংস্কারের প্রয়োজন বহুদিনের। কিন্তু আগে তা হত না। বাধ্য হয়ে বা চাপে পড়ে নেওয়া সিদ্ধান্তকে সংস্কার বলে চালানোর চেষ্টা হত। নতুন করব্যবস্থার সুফল পাচ্ছেন দেশবাসী। ভারতের কর ব্যবস্থার পুনর্গঠন প্রয়োজনীয় ছিল। করোনার এই সংকট মুহূর্তে ভারতে রেকর্ড সংখ্যক বিদেশি বিনিয়োগ এসেছে। তাই কর ব্যবস্থায় আরও স্বচ্ছতা আনতে চায় কেন্দ্র। এই প্লাটফর্ম চালু করা হল কর সংস্কারের যাত্রাকে আরও এগিয়ে নিয়ে যেতে। 

সৎ করদাতারা দীর্ঘদিন ধরে প্রতারিত হয়েছেন", একথাও বলেন প্রধানমন্ত্রী।অন্যদিকে বুধবারই কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানায় যে, আয়কর দফতর গত কয়েক বছরে বেশ কিছু গুরুত্বপূর্ণ সংস্কার করেছে। কর্পোরেট করের হার ৩০ থেকে ২২ শতাংশে নামানো হয়েছে। নতুন কারখানার ক্ষেত্রে কর কমিয়ে করা হয়েছে ১৫ শতাংশ। কর ব্যবস্থায় স্বচ্ছতা আনতেও একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only