বুধবার, ১২ আগস্ট, ২০২০

ভেন্টিলেটর সাপোর্টে প্রণব, এখন কেমন আছে প্রাক্তন রাষ্টপতি! জেনে নিন এক ক্লিকে

এখনও সংকট কাটেনি, বরং আরও সংকটাপন্ন হয়েছে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব ম‍ুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার। মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির আর্মি হাসপাতাল বিবৃতি দিয়ে জানান, পড়ে গিয়ে মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় সোমবারই অস্ত্রোপচার করা হয়েছে প্রাক্তন রাষ্ট্রপতির। তারপরও তাঁর শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি, বরং আরও খারাপ হয়েছে। এখন তাঁকে ভেন্টিলেশনে রাখা আছে। চিকিৎসায় সাড়া দিচ্ছেন না। বিভিন্ন বিভাগের চিকিৎসকদের একটি দল তাঁর শারীরিক অবস্থার উপর নজর রাখছে।


রবিবার রাতে দিল্লির বাড়িতে শৌচাগারে পড়ে গিয়ে মাথায় চোট পান প্রণব ম‍ুখোপাধ্যায়। কোনও ক্ষত বা রক্তপাত না হলেও সোমবার সকাল থেকে তাঁর স্নায়ু সংক্রান্ত নানা সমস্যা দেখা দেয়। বাম হাত নাড়াচাড়ায় অসুবিধা হয়। চিকিৎসকের পরামর্শে তখনই তাঁকে ভর্তি করা হয় আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেল-এ। এমআরআই স্ক্যানে দেখা যায় আঘাত পাওয়ার ফলে তাঁর মাথার ভেতর রক্ত জমাট বেঁধে রয়েছে। তখনই জরুরি ভিত্তিতে চিকিৎসকরা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।


অস্ত্রোপচারের আগে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার সময় জানা যায়, প্রণববাবু কোভিড আক্রান্ত। সোমবার দুপুরে এই খবর পাওয়ার পরপরই বাংলার ম‍ুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বিগ্ন হয়ে তাঁর খোঁজ খবর নিতে শুরু করেন। ম‍ুখ্যমন্ত্রী বরাবরই তাঁকে নিজের দাদার মতো শ্রদ্ধা করেন। একইসঙ্গে তিনি টু্ইট করে লিখেছেন, ‘প্রণবদা করোনা আক্রান্ত বলে জানলাম। এই সময় আমি তাঁর দ্রুত আরোগ্য কামনা করছি। তাঁর পরিবার ও পরিজনদের পাশে এই খারাপ সময়ে আছি। তিনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন বলেই প্রার্থনা করি।’ ম‍ুখ্যমন্ত্রী ছাড়াও বিভিন্ন দলের রাজনৈতিক নেতারা প্রণব ম‍ুখোপাধ্যায় অসুস্থতার খবর পেয়ে উদ্বেগ প্রকাশ করেন। সেনা হাসপাতালে গিয়ে প্রণববাবুর স্বাস্থ্য পরিস্থিতির খোঁজ নেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এছাড়াও ৮৪ বছরের প্রাক্তন রাষ্ট্রপতির মেয়ে শর্মিষ্ঠার সঙ্গে ফোনে কথা বলেন বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। 


প্রণব ম‍ুখোপাধ্যায় প্রথম বাঙালি যিনি ভারতের মতো সুবিশাল দেশের রাষ্ট্রপতির পদে আসীন হয়েছিলেন। ইন্দিরা গান্ধির মন্ত্রিসভার দ্বিতীয় পদাধিকারী প্রণব ম‍ুখোপাধ্যায় একাধিক বারের অর্থমন্ত্রী হিসেবে যথেষ্ট অবদান রেখেছেন। বিদেশ মন্ত্রকও সামলেছেন দক্ষতার সঙ্গে। তাছাড়া কংগ্রেসের গুরুত্বপূর্ণ নেতা হলেও বিরোধী দলের নেতারাও প্রণব ম‍ুখোপাধ্যায়ের দক্ষতা ও পাণ্ডিত্যকে সমীহ করেন। এমনকি বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও তাঁর গুণগ্রাহী। স্বাভাবিকভাবেই প্রণববাবুর অসুস্থতা নিয়ে সারা দেশ যে উদ্বিগ্ন হবে---এটাই স্বাভাবিক। প্রত্যেকেই তাঁর দ্রুত সুস্থতা কামনা করছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only