সোমবার, ১০ আগস্ট, ২০২০

কবে চলবে লোকাল ট্রেন- মেট্রো, কি বলছে রেল বোর্ড?

পুবের কলম ওয়েব ডেস্ক: ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশে চলবে না  লোকাল ট্রেন ও মেট্রো। সোমবার রেল বোর্ডের তরফে সমস্ত বিভাগের ডিআরএম’দের নির্দেশিকা দিয়ে একথা জানিয়ে দেওয়া হল। অক্টোবরের শেষেই পুজো। পুজোর আগে রাজ্যে রেল বা মেট্রো পরিষেবা চালু করা যাবে কিনা, তা নিয়েই উঠে গেল প্রশ্ন।  

 আগে ১২ অগস্ট পর্যন্ত লোকাল ট্রেন ও মেট্রো পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল রেলমন্ত্রক। সেই সময়সীমা শেষ হওয়ার আগেই ফের আরও প্রায় ৫০ দিনের জন্য এই পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হল। আসলে এই মুহূর্তে যে গতিতে করোনা সংক্রমণে বাড়ছে তাতে মেট্রো বা লোকাল ট্রেন পরিষেবা চালু করলে সংক্রমণ বাড়বে বই কমবে না। তাই এই অবস্থায় সেই ঝুঁকি নিতে পারছে না রেল মন্ত্রক। এর ফলে কলকাতা ও শহরতলীর যাত্রীরা পরিবহন নিয়ে যে তিমিরে ছিলেন, সেই তিমিরেই রয়ে গেলেন। 

এদিন রেলের তরফে যে নির্দেশিকা প্রকাশ্যে এসেছে, তাতে স্পষ্টতই বলা হয়েছে বর্তমানে করোনা নিয়ে দেশের যা পরিস্থিতি তাতে এখনও লোকাল ট্রেন, মেট্রো রেল বা দূরপাল্লা ট্রেন চালানো সম্ভব নয়। তবে রাজ্যের অত্যন্ত প্রয়োজনে এই ট্রেনগুলি চলতে পারে, তবে তার জন্য রেলমন্ত্রকে রাজ্যের সুপারিশ ও মন্ত্রকের সবুজ সঙ্কেত প্রয়োজন।  অত্যবশ্যকীয় ক্ষেত্র ছাড়া অন্য কোনও ক্ষেত্রেই এই ট্রেন চালানো সম্ভব নয়।

 দূরপাল্লার স্পেশাল ট্রেন, মালগাড়ি, অত্যাবশ্যকীয় ক্ষেত্রের সঙ্গে যুক্তদের অফিসে যাওয়ার জন্য যে সমস্ত ট্রেন চলছে, তা সবই চালু থাকবে। কিন্তু সাধারণ মানুষের যাতায়াতের জন্য কোনও ট্রেন বা মেট্রো চালু হবে না। 

সূত্রের খবর, এই মুহূর্তে কোনও রাজ্যও নিজে থেকে এই পরিষেবা চালু করতে চাইছে না। কারণ সে ক্ষেত্রে সংক্রমণ বৃদ্ধি পেলে সম্পূর্ণ দায় রাজ্যগুলির উপর এসে পড়বে। একইভাবে রাজ্য সরকারও এই দায় নিতে চাইছে না। রাজ্য সরকার অপেক্ষা করছে সংক্রমণ কিছুটা কমবে মেট্রো বা লোকাল ট্রেন চলার বিষয় পর্যালোচনা করা যেতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only