বুধবার, ১৯ আগস্ট, ২০২০

পদ্মশ্রী পাওয়া চিকিৎসকের আবক্ষ মূর্তিতে কালি! চাপানউতর বীরভূমে, বিস্তারিত পড়ুন


দেবশ্রী মজুমদার, শান্তি নিকেতন: পদ্মশ্রী ড.সুশোভন বন্দ্যোপাধ্যায়ের আবক্ষ মূর্তিতে কালি লেপন। কে বা কারা করেছে তা জানা যায়নি। বোলপুর থানায় হয়নি অভিযোগ দায়ের। গোটা ঘটনায় স্তম্ভিত শুধু বোলপুর বাসী নয়, গোটা দেশ।

এও কী সম্ভব? বোলপুরে হরগৌরী তলায় সুশোভন বাবুর বাড়ি থেকে অদূরে পদ্মশ্রী ড. সুশোভন বন্দ্যোপাধ্যায়ের আবক্ষ মূর্তি। স্থানীয় বাসিন্দাদের মনে বিস্ময় ভরা প্রশ্ন?  চলতি বছরের ৭ মার্চ তার উদ্বোধন করেন তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। উপস্থিত ছিলেন উদ্বোধক অনুব্রত মণ্ডল সহ মন্ত্রী চন্দ্র নাথ সিনহা এবং অন্যান্য দলীয় নেতৃবৃন্দ।

“একজন বিপন্ন মানুষ, আরেকজন বিপন্ন মানুষের হাত ধরেছে। চিকিৎসকের ক্ষেত্রে সেই হাত ছাড়ানো যায় না”। শুধু কথার কথা নয়। এযাবৎ লক্ষ লক্ষ মানুষকে চিকিৎসা করেছেন এক টাকার ডাক্তার সুশোভন বন্দ্যোপাধ্যায়। যখন রাজ্যের সমস্ত সরকারী হাসপাতালে পরিষেবা আন্দোলনে বন্ধ ছিল। অপেক্ষা কৃত অর্থবানদের জন্য বেসরকারি হাসপাতাল খোলা ছিল। কিন্তু সুশোভন বাবুর কাছে গ্রামের গরিব গুর্বো মানুষের পৌঁছে যেতে কোন দিন অসুবিধা ছিল না, নেইও। 

তাঁর কর্ম জীবনের স্বীকৃতি হিসেবে দেশ তাঁকে পদ্ম শ্রী সম্মানে সম্মানিত করেছেন। তাঁর সম্মানে বোলপুর ১৪ নং ওয়ার্ডে এই আবক্ষ মূর্তি স্থাপন। স্থানীয় বাসিন্দারা বলেন, খুব নিন্দনীয় ঘটনা।  সুশোভন বাবুর  আবক্ষ মূর্তির গায়ে কালি লাগে নি। কালি লেগেছে বোলপুর বাসীর গায়ে। যাঁরা এই আবক্ষ মূর্তি উদ্বোধন বা স্থাপন করেছেন।

মন্ত্রী চন্দ্র নাথ সিনহা বলেন, এই ঘটনা খুব নিন্দনীয়। যে বা যারা করেছে খুব জঘন্য কাজ করেছে।

এব্যাপারে পদ্মশ্রী সুশোভন বন্দ্যোপাধ্যায় বলেন, দেখুন ভাই, আবক্ষ মূর্তি স্থাপন আমি করি নি, কালিও আমি ছিটোয় নি। শুনেছি, কেউ কেউ ফুল টুল দেয় ওখানে। যাদের ভালো লাগে, তারা ফুল দেয়। যাদের অপছন্দ, তারা কালি ছিটোয়। তবে, কেন তারা এসমস্ত করে, আমি বলতে পারবো না। এই মুহূর্তে দুর্গাপুরে আমার ডায়ালিসিস চলছে। তবে, এই খবরটা আমাকে দেওয়ার জন্য ধন্যবাদ।

গোটা ঘটনায় লজ্জিত গোটা বোলপুর বাসী থেকে সবাই। সকলের একটাই বক্তব্য, আমরা পদ্মশ্রীর সম্মান রক্ষা করতে ব্যর্থ। শুধু তাই নয়, যিনি সারা জীবন মানুষের সেবায় নিয়োজিত রেখেছেন, তাঁর কী এই অসম্মান প্রাপ্য? অনেকের ধারণা, পাঁচিল বিতর্কে, বিশ্ব ভারতীর পাশে দাঁড়ানোর জন্য তাঁকে এই ভাবে অপমান করা হয়েছে। শুধু মাত্র মতের অমিল হলেই কী এই আচরণ করতে হবে? প্রশ্ন বোলপুর বাসীর।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only