সোমবার, ১০ আগস্ট, ২০২০

পর্যাপ্ত জ্বালানি থাকা সত্ত্বেও কেন ঝুঁকির অবতরণ?

তিরুবনন্তপুরম: পর্যাপ্ত জ্বালানি থাকা সত্ত্বেও কেন অন্য বিমানবন্দরে উড়ে গেলেন না পাইলট দীপক শেঠি? বায়ুসেনার এই প্রাক্তন পাইলট কি বিমান অবতরণের ব্যাপারে অতিরিক্ত আত্মবিশ্বাসী ছিলেন? নাকি এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগের মাঝে কোনও ফাঁক ছিল? এইসব প্রশ্নই এখন ভাবাচ্ছে কেরলের কোঝিকোড়ের এই বিমান দুর্ঘটনা নিয়ে। যদিও বিমানের যন্ত্রাংশ পরীক্ষা করে বিশেষজ্ঞরা একমত, জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত বিমান দুর্ঘটনা এড়াতে মরিয়া চেষ্টা চালিয়ে গিয়েছিলেন পাইলটরা।

শুক্রবার সন্ধ্যায় প্রবল বৃষ্টির মধ্যে কোঝিকোড় বিমানবন্দরে নামার সিদ্ধান্ত নিয়েছিলেন এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের পাইলট দীপক বসন্ত শাঠে ও কো-পাইলট অখিলেশ কুমার। দু’বার বিমান অবতরণের চেষ্টা ব্যর্থ হলেও তিনবারের চেষ্টায় বিমান অবতরণ করতে সক্ষম হলেও রানওয়ে দিয়ে কিছুটা এগনোর পরই ঘটে যায় ভয়াবহ দুর্ঘটনা। রানওয়ে থেকে পিছলে সামনের খাদে গিয়ে পড়ে দু’টুকরো হয়ে যায় বিমানটি। মৃতু্য হয় মোট ১৮ জনের।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, অন্য বিমানবন্দরে গিয়ে জরুরি অবতরণ করানোর মতো জ্বালানি ওই বিমানে ছিল। তাসত্ত্বেও কেন পাইলট অন্য বিমানবন্দরে উড়ে গেলেন না? বিশেষজ্ঞদের মতে,দীপক শাঠে একজন অত্যন্ত অভিজ্ঞ পাইলট। এর আগে তিনি কোঝিকোড়ে ২৭ বার বিমান অবতরণ করিয়েছিলেন। দুর্ঘটনার দিন তাঁর কাছে দৃশ্যমান্যতা ছিল ২০০০ মিটারের কাছাকাছি। ফলে তিনি মনে করেছিলেন বিমান নামাতে অসুবিধা হবে না। বিশেষজ্ঞদের বক্তব্য, বিমান যখন অবতরণ করে, তখন তার গতি ছিল ১৯১ ‘নট’ বা প্রতি ঘণ্টায় ৩৫৪ কিলোমিটার।  বিশেষজ্ঞদের মতে, সাধারণত ২২০ থেকে ২৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বিমান অবতরণ করানো হয়।

এক্ষেত্রে বিমানের যেখানে অবতরণ করার কথা ছিল, সেই জায়গা পার হয়ে হয়তো আরও কিছুটা এগিয়ে গিয়ে বিমানটি অবতরণ করেছিল। ফলে অবতরণের পর দৌড়ানোর জন্য যতটা রানওয়ের প্রয়োজন ছিল তার থেকে কম হয়ে যায়। বিমান যেখানে নামার কথা সেখান থেকে অনেকটা এগিয়ে গিয়ে নামার কারণেই এমনটা হয়। ফলে বিমান খাদে গিয়ে পড়ে। বিমান অবতরণ সময় প্রকৃত অবস্থা কী ছিল? এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে পাইলটের কী কথা হয়েছিল তা জানা যাবে ককপিট ভয়েস রেকর্ডার থেকে। তবে পাইলটের অতিরিক্ত আত্মবিশ্বাস নাকি বিপজ্জনক রানওয়ে– কার জেরে ঘটল এই দুর্ঘটনা তার উত্তর খুঁজছে ডিজিসিএ।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only