সোমবার, ৩ আগস্ট, ২০২০

বিজেপির দাবি উপেক্ষা করেই লকডাউনের দিন বদল



পুবের কলম প্রতিবেদকঃ ফের নির্ঘণ্ট বদল পূর্ণ লকডাউনের। এই নিয়ে তৃতীয়বার। সোমবার বিকেলে রাজ্য সরকারের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয় নতুন তারিখ। বিজ্ঞপ্তি অনুযায়ী আগস্ট মাসের ৫, ৮, ২০, ২১, ২৭, ২৮ ও ৩১ তারিখ রাজ্যজুড়ে সম্পূর্ণ লকডাউন থাকবে রাজ্যে। মূলত বিভিন্ন সম্প্রদায়ের উৎেসবের কারণে এই দিনবদল করা হল হল নবান্নসূত্রে জানা গিয়েছে। এদিকে রাজ্য বিজেপির তরফ থেকে রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনের দিনটিকে লকডাউন বাতিলের জন্য অনুরোধ করা হয়। তবে, রাজ্য সরকার এই অনুরোধ মানেনি। বরং ৫ তারিখ লকডাউনই থাকছে রাজ্যে।

এদিন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, অযোধ্যার প্রতি মানুষের ভাবাবেগ রয়েছে। ফলে ৫ তারিখ যে লকডাউন রয়েছে তা যেন পূনর্বিবেচনা করা হয়। তবে রাজ্য সরকারের তরফে এদিন সে দাবিতে তেমন আমল দেওয়া হয়নি। বরং ৫ তারিখ লকডাউন অব্যাহত রেখে সরকার বুঝিয়ে দিল এই দাবিকে গুরুত্ব দিচ্ছে না রাজ্য সরকার। 

এদিকে রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন বা ভূমি পূজার দিন অর্থাৎ আগামী ৫ তারিখ লকডাউন প্রসঙ্গে রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, আমরা সব ধর্মকেই শ্রদ্ধা করি। আমরা সব ধর্মের আচরণে বিশ্বাস করি। লকডাউন মানুষের স্বার্থে। লকডাউন করোনাকে আটকানোর স্বার্থে। এটা কোনও রাজনৈতিক কর্মসূচি নয়। এখন মানুষকে বাঁচানোর সময়। সেই ব্যপারে সবাইকে উদ্যোগ নিতে হবে। 

উল্লেখ্য, গত সপ্তাহের শুরুতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন সাংবাদিক সম্মেলন করছিলেন তখন রাখির কথা উল্লেখ করে প্রথমবার দিন বদলান। তারপর যে তারিখগুলি তিনি বলেন, তা মিনিট ১৫-এর মধ্যে পাল্টে দেন। তার কারণ ছিল মহরম ও গণেশ পুজো। এরপর রাতের দিকে ফের এক দফা পরিবর্তন করা হয়। তখন ২ ও ৯ অগস্ট আজকের মতই কারণ দেখিয়ে তা বাতিল করা হয়। এরপর এদিন  ফের তিন দিন বাতিল করে নতুন তিন দিন লকডাউন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

নবান্নের তরফ থেকে যদিও জানানো হয়েছে, এই দিন পরিবর্তন একেবারেই বিভিন্ন সম্প্রদায়ের অনুরোধের প্রেক্ষিতেই করা হয়েছে। এর পিছনে অন্য কোনও কারণ নেই। কারণ আগস্ট মাসে সব সম্প্রদায়ের অনেকগুলিই অনুষ্ঠান রয়েছে। সেই কারণেই এই দিনবদল। যদিও বিরোধীদের দাবি, একটা রাজ্য সরকার কতটা অযোগ্য হতে পারে, সেটাই এর প্রমাণ। পাড়ার ক্লাবের মতই আচরণ করছে সরকার। সেই কারণে একটি লকডাউনের জন্য চারবার দিন বদল করতে হচ্ছে। যদিও ওয়াকিবহাল মহলের মতে, এই দিন বদল সব সম্প্রদায়ের মানুষের সুবিধার জন্যই করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only