বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০

কর্মসংস্থানে জোর, দিঘাতে গড়ে উঠছে পূর্ব ভারতের প্রথম ল্যান্ডিং স্টেশন, জানতে বিস্তারিত পড়ুন



পুবের কলম ওয়েব ডেস্ক: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সব ক্ষেত্রেই সংকুচিত হয়েছে কর্মসংস্থান। আগামী দিনে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা আর্থিক বিশেষজ্ঞদের। তাই আগামই রাজ্যের তরুণ প্রজন্মের জন্য কর্মসংস্থানের জন্য বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাজপুর বন্দর যেমন এককভাবে রাজ্য সরকার গড়ে তুলবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তেমনই দিঘাতেও পূর্ব ভারতের প্রথম ল্যান্ডিং স্টেশন গড়ে তোলার জন্য ছাড়পত্র দেওয়া হয়েছে। সেইসঙ্গে রাজ্য সরকারের আয় বাড়াতে ওয়েস্ট বেঙ্গল ব্রডব্যান্ড পলিসিরও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

এ দিন নবান্নে মন্ত্রিসভার বৈঠক শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠকে বলেন, ‘কেন্দ্র কোনও আর্থিক সাহায্যই করছে না। বকেয়া টাকাই পরিশোধ করছে না। তাই নিজেদের আয় বাড়াতে বেশ কিছু প্রকল্প নেওয়া হয়েছে। এই প্রকল্পে যেমন রাজ্যের রাজস্ব আয় বাড়বে, তেমনই প্রচুর কর্মসংস্থানেরও বন্দোবস্ত হবে। তাজপুরে বন্দর তৈরির জন্য কেন্দ্রকে বারবার অংশীদারিত্বের প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু কেন্দ্র কিছুই করছে না। তাই তাজপুরে যে বন্দর হবে, তা রাজ্য সরকার করবে। নয়া বন্দর হওয়ার ফলে ওই এলাকার মানুষের অর্থনৈতিক ও জীবনযাত্রার উন্নতি হবে। প্রচুর কর্মসংস্থানও সৃষ্টি হবে। কারা রাজ্য সরকারের সঙ্গে বন্দর তৈরির কাজে সহযোগী হবে, তা পরে টেন্ডারের মাধ্যমে ঠিক করা হবে।’ দিঘাতে পূর্ব ভারতের প্রথম ল্যান্ডিং স্টেশন গড়ে তোলার বিষয়ে মুখ্যমন্ত্রী জানান,‘চেন্নাই ও মুম্বইতে এই ধরনের ল্যান্ডিং স্টেশন রয়েছে। ইন্টারনেটের স্পিড এক হাজার কোটি টাকা বিনিয়োগ করছে।’

করোনা মোকাবিলায় কেন্দ্রের কাছ থেকে কোনও আর্থিক সাহায্য পাওয়া যাচ্ছে না বলেও এ দিন মোদি সরকারের বিরুদ্ধে তোপ দাগেন মুখ্যমন্ত্রী। নাম না করে রাজ্যপাল জগদীপ ধনকর ও বিজেপি নেতাদের একহাত নিয়ে তিনি বলেন– ‘কেন্দ্র এক টাকা সাহায্য করছে না, অথচ কেউ কেউ মাস্ক কত টাকায় কিনেছি, তার হিসাব চাইছেন। কত টাকা সাহায্য করেছেন যে হিসাব চাইছেন?’ প্রধানমন্ত্রী মোদির ‘আত্মনির্ভর ভারত’কেও কটাক্ষ করেন মুখ্যমন্ত্রী। লকডাউনের কারণে রাজ্যে ফিরে আসা ১০ লক্ষ পরিযায়ী শ্রমিকদের মধ্যে ৫ লক্ষ ৭০ হাজার পরিযায়ী শ্রমিককে ১০০ দিনের কাজে যুক্ত করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only