সোমবার, ৩১ আগস্ট, ২০২০

সেনসাস,এনপিআরের কাজ পিছতে পারে কেন্দ্র!



পুবের কলম ওয়েব ডেস্ক: চলতি বছরেই শুরু হওয়ার কথা ছিল সেনসাস ও এনপিআরের কাজ। কিন্তু, দেশে যেভাবে করোনা সংক্রমণ কমার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না, তা খতিয়ে দেখে এবার সেনসাস ও এনপিআর পিছিয়ে দেওয়ার পথে হাঁটতে পারে কেন্দ্র। মনে করা হচ্ছে, এক বছরের মতো পিছিয়ে যেতে পারে এই এনপিআর ও সেনসাসের কাজ।  

উল্লেখ্য, সেনসাস একটি বিরাট প্রক্রিয়া। দেশের প্রায় ৩০ লক্ষ আধিকারিক এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকেন। তাঁর প্রত্যেক বাড়ি বাড়ি ঘুরে জনগণনার কাজ করেন। রবিবার কেন্দ্রের এক আধিকারিক একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, দেশের এই মহামারি পরিস্থিতিতে সেনসাস এখন কোনও অত্যবশ্যকীয় প্রক্রিয়া নয়। সেক্ষেত্রে যদি একবছরও এই প্রক্রিয়ার কাজ পিছিয়ে দেওয়া হয় তাতেও কোনও ক্ষতি হবে না। যদিও ওই আধিকারিক দাবি করেছেন, এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। 

তাঁর কথায়, ২০২১ সালের সেনসাসের প্রথম দফা ও এনপিআর আপডেটের কাজ শুরু হবে সেই সম্পর্কে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে এটা কার্যত নিশ্চিত যে, চলতি বছরে অর্থাৎ,২০২০ সালে এই দুই প্রক্রিয়ার কাজ শুরু হচ্ছে না। আর এটা হচ্ছে না মূলত দেশে করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের জন্যই।

দেশে সেনসাস ও এনপিআরের কাজ সরকারিভাবে শুরু হওয়ার কথা ছিল চলতি বছরের ১ এপ্রিল থেকে। আর তা শেষ করার কথা ছিল চলতি বছরেরই ৩০ সেপ্টেম্বরের মধ্যে। কিন্তু, করোনার কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছিল। ওই আধিকারিকের কথায়, ‘যেহেতু এই প্রক্রিয়া দু’টি শুরু করতে হলে লক্ষাধিক আধিকারিকের অন্তর্ভূক্তি প্রয়োজন এবং প্রত্যেক বাড়ি-বাড়ি সার্ভে করা প্রয়োজন, তাই এতে স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকির বিষয়টিকে আমরা অবজ্ঞা করতে পারি না।’ উল্লেখ্য, একাধিক রাজ্য সেনসাসকে স্বাগত জানালেও এনপিআরের তীব্র বিরোধিতা করেছে। তাদের বক্তব্য, এই এনপিআর হচ্ছে এনআরসি’র প্রথম ধাপ।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only