শুক্রবার, ২১ আগস্ট, ২০২০

বাড়িতে বসে ১ সেকেন্ডে করোনা টেস্ট! কি পন্থা বাতলালেন ইসরাইলি বিজ্ঞানীরা ক্লিক করে বিস্তারিত জানুন

 


পুবের কলম ওয়েব ডেস্ক: হাসপাতালে গিয়ে গলা, নাক খুঁছিয়ে করোনা টেস্টে করানোর দিন শেষ। ১ সেকেন্ডে যেকোনও জায়গায় এমনকী নিজের বাড়িতেও করতে পারবেন করোনা পরীক্ষা। এমনই পথের সন্ধান দিয়েছেন ইসরাইলি বিজ্ঞানীরা।

সম্প্রতি করোনা পরীক্ষা আরও সহজ করার জন্য একটি বিশেষ মেশিন ব্যবহার করেছেন। সেই মেশিনের নাম স্পেক্ট্রালিট। এই মেশিনে করোনা পরীক্ষা করার জন্য কোনও ধরণে রাসয়নিক বা মেডিক্যাল স্কিলের প্রয়োজন নেই। শুধু গার্গলের মাধ্যমে লালারসের স্যাম্পেল দিয়ে দিলেই ফলাফল জানতে পারা যাবে।

কিভাবে এটি ব্যবহার করা যাবে তা বিস্তারিত ভাবে জানিয়েছেন বিজ্ঞানীরা। তাদের দাবি, ১০ মিলিলিটারের মাউথওয়াশ দিয়ে গার্গল করার পর সেটি একটি টেস্টিং টিউব সংগ্রহ করতে হবে। এক পর বিশেষ এই অ্যানালাইজিং মেশিনে রাখলেই ফলাফল জানতে পারা যাবে। যন্ত্রটি সেকেন্ডের মধ্যে নমুনা থেকে বলে দেবে আদৌ আপনি করোনা পজেটিভ না নেগেটিভ। তবে মাউথওয়াশ ও ওই টিউবই দুটি বিশেষ ধরণের জিনিস। আর এর মধ্যে আর্টিফিসিয়াল ইনটিলিজেন্স টুল আমাদের করোনা সংক্রমণ আছে কি না তা জানিয়ে দেয়।

তবে এটির এখন ট্রায়াল রান চলছে। নেগেটিভ-পজিটিভ দুই ধরণের মানুষের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল তাতে ৯৫ শতাংশ ফলাফল সঠিক এসছে। বিজ্ঞানীদের দাবি ট্রায়ালে বিষয়টি সবদিক থেকে একশো শতাংশ সফল হলে করোনা রোগী চিহ্নিতকরণ অনেকটাই সহজ হবে। মানুষও সংক্রমণ থেকে বাঁচবে। এর এক একটি কিটের দাম ২৫ সেন্ট। যন্ত্রের দাম হবে ২০০ ডলার।  

 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only