বুধবার, ২৬ আগস্ট, ২০২০

রোহিঙ্গা নির্যাতন সম্পর্কিত যে তথ্য দিল ফেসবুক জানতে বিস্তারিত পড়ুন



পুবের কলম ওয়েব ডেস্ক: দীর্ঘ টালবাহানার পর অবশেষ আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গা নির্যাতনের কিছু তথ্য রাষ্ট্রসংঘকে হস্তান্তর করল ফেসবুক। সূত্রের খবর, রোহিঙ্গা গণহত্যায় জড়িত থাকা মায়ানমার সেনাবাহিনীর পরিচালিত কয়েকটি ফেসবুক পেজ এবং অ্যাকাউন্টের তথ্য রাষ্ট্রসংঘকে তদন্তকারীদের সরবরাহ করা হয়েছে।

২০১৬ সালের পর থেকেই রোহিঙ্গাদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় জোর প্রচারণা চালানো হয়েছে। সাধারণ মানুষের মনে রোহিঙ্গা বিদ্বেষ ঢেলে দেওয়ার কাজ করেছে কিছু কট্টরবাদী বৌদ্ধ সংগঠন ও সেনাবাহিনী। রোহিঙ্গাদের বিরুদ্ধে হিংসা ছড়ানো বন্ধ করতেই এই পেজগুলো ২০১৮ সালে নিষিদ্ধ করেছিল ফেসবুক। ফেসবুকের এক মুখপাত্র বলেছেন,‘এই তদন্ত এগিয়ে চলার সঙ্গে আমরা প্রাসঙ্গিক তথ্য দিয়ে সহযোগিতা করতে থাকব।’

গণহত্যার অভিযোগে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মায়ানমারের বিরুদ্ধে মামলা করেছে গাম্বিয়া। ২০১৭ সালের সামরিক অভিযানে দেশটি থেকে প্রায় সাড়ে সাত লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। এরপর রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিল ২০১৮ সালে মায়ানমারের আন্তর্জাতিক অপরাধের তথ্য সংগ্রহ করতে স্বাধীন তদন্ত প্রক্রিয়া শুরু করে। অভিযোগ ওঠে, রোহিঙ্গা গণহত্যা তদন্তে ফেসবুক কোনও সাহায্য করছে না তদন্তকারীদের। শেষমেশ রাষ্ট্রসংঘকে আংশিক তথ্য হস্তান্তর করতে রাজি হল ফেসবুক।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only