বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০

পেড নিউজের চেয়ে ফেক নিউজ বেশি বিপজ্জনক,­ বলছেন কে জানেন?



পুবের কলম ওয়েব ডেস্ক: তথ্যপ্রযুক্তির উন্নতি হয়েছে আকাশ ছোঁয়া। যোগাযোগ ব্যবস্থা আজ হাতের মুঠোয়। সংবাদের আদানপ্রদান ঘটছে স্বাধীনভাবে ও খুবই দ্রুত। কিন্তু সেখানেই উৎপত্তি হচ্ছে ফেক নিউজের। বৃহস্পতিবার ভুয়ো খবর নিয়ে সতর্ক করলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর। 

তিনি বলেন, অর্থের বিনিময়ে যে খবর পরিবেশন করা হয় তার চেয়ে ফেক নিউজ বেশি বিপজ্জনক। এর জন্য যেসব ডিজিটাল কনটেন্ট প্রকাশ করা হচ্ছে সেগুলো নিজেদেরকেই যাচাইবাছাই করে তারপর জনসমক্ষে আনতে হবে বলে তিনি মন্তব্য করেন। 

একটি ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এ দিন বলেন, পেড নিউজের থেকে ফেক নিউজ বেশি বিপজ্জনক। মানুষের মধ্যেকার শান্তির ব্যাঘাত ঘটাতে ভুয়ো খবর আগুনের মতো কাজ করে।  সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিতে জনগণের মতামতের যেভাবে বিকৃতি হয় তা মানুষের ব্যক্তিগত জীবনকেও হুমকির মুখে ফেলে দিয়েছে তিনি জানান। 

শুধু আমাদের দেশেই নয়, বিশ্বের বিভিন্ন দেশে ভুয়ো খবরের দরুন বিপর্যস্ত মানুষ। এবং এটি নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপও নেওয়া হচ্ছে। তবে সবথেকে কার্যকরী পদক্ষেপ হবে সচেতন হয়ে যাচাই করে খবর বা পোস্ট প্রকাশ বা শেয়ার করা। তার মতে, এখন মুদ্রিত সংবাদপত্রের থেকে ডিজিটাল সংবাদমাধ্যমের শক্তি অনেক গুণ বেশি হয়ে পড়েছে। মানুষ এখন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা খবরগুলি বিশ্বাস করতে শুরু করেছে। 

বিশেষ করে হোয়াটস অ্যাপ মেসেজের দিকে তিনি বারবার ইঙ্গিত করে বলেন, এই সোশ্যাল নেটওয়ার্কিং মাধ্যমটি জনসমাজে প্রচুর বিভ্রান্তি ছড়াচ্ছে এবং প্রচণ্ড ক্ষতি করছে। কেন্দ্র সরকার ফেক নিউজের রমরমা রুখতে পদক্ষেপ নিচ্ছে বলে তিনি জানান। প্রতিটি রাজ্যে পিআইবি ফ্যাক্ট চেক ইউনিট তৈরি করা হবে বলেও তিনি এ দিনের ভার্চুয়াল মিটিংয়ে বলেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only