রবিবার, ৩০ আগস্ট, ২০২০

কেন পাক-ইরান সম্পর্কের উন্নয়ন চান ইমরান? জানতে নিচে লিঙ্ক ক্লিক করে বিস্তারিত পড়ুন

পুবের কলম ওয়েব ডেস্ক: ইরান-পাকিস্তান একে অপরের মিত্র দেশ। আর এতে বেশ সন্তুষ্ট পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে এই সম্পর্ককে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চান ইমরান খান। ইমরান খান বলেন, গত দু’বছর ধরে পাকিস্তান প্রতিবেশী দেশগুলোসহ আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে সম্পর্ক উন্নত করছে। মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর সঙ্গে বিশেষ করে সউদি আরব ও তুরস্কের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, এ অঞ্চলের পালনে প্রতিশ্রুতিবদ্ধ।

ইরান ও সউদি আরবের মধ্যকার উত্তেজনার মধ্যে ইমরান খান গত এপ্রিল মাসে তেহরান সফর করেছিলেন এবং সে সময় তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেই ও প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে বৈঠক করেন। পাকিস্তানের পক্ষ থেকে তখন দাবি করা হয়, ইরান ও সউদির মধ্যে উত্তেজনা কমানোর লক্ষ্য নিয়ে ইমরান খান মধ্যস্থতা করছেন। ইমরান খানের সফরকে তেহরান স্বাগত জানায়। সে সময় তিনি সউদি আরবও সফর করেন। ইমরান খান ইরানের নগর ব্যবস্থাপনা নিয়ে বিশেষ করে রাজধানী তেহরানের উন্নয়নের প্রশংসা করেন। 

তিনি বলেন,পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান এ ক্ষেত্রে যে নজির স্থাপন করেছে তা লাহোর ও করাচি শহরের জন্য রোল মডেল হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only