শনিবার, ২৯ আগস্ট, ২০২০

চাঞ্চল্যকর রায় ইসরাইলি আদালতের ! ফিলিস্তিনিদের জমি থেকে দখলদারদের সরানোর নির্দেশ, বিস্তারিত পড়ুন

  


পুবের কলম ওয়েব ডেস্ক: ওয়েস্ট ব্যাঙ্কের দখলদারিত্বে নিয়ে বহু দিন ধরে লড়াই চালাচ্ছে ভিটে জমি ছাড়া হওয়া ফিলিস্তিনিরা। গোটা বিশ্ব তাদের সহানুভূতি দেখালেও এত দিন নিজের অধিকার নিয়ে একাই লড়েছেন ফিলিস্তিনিরা। শনিবার স্বয়ং ইসরাইলি কোর্ট দখলদারদের ফিলিস্তিনিদের জমি ছেড়ে দিতে বলায়, চাঞ্চল্য ছড়িয়েছে গোটা বিশ্বে। এত দিন ধরে মার্কিন বন্ধুদের পাশে রেখে ওয়েস্ট ব্যাঙ্ককের পুরোটাই নিজের দখলে আনার জন্য ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু যে অসাধু প্রচেষ্টা চালিয়ে গিয়েছেন। সেই প্রচেষ্টাকেই ধূলিসৎ করল স্বয়ং ইসরাইলি আদালতের এই রায়।

ইসরাইলি সুপ্রিম কোর্ট নির্দেশে বলেছে, যে সকল ইহুদিরা ব্যক্তিগত ভাবে ফিলিস্তিনিদের জমি অবৈধভাবে কিনে দখল করেছেন, তাদের সেই জমি থেকে দ্রুত সরাতে হবে। অর্থাৎ ফিলিস্তিনিদের হাত থেকে বেদখল হয়ে যাওয়া জমিগুলি যে ইহুদিরা অবৈধভাবে লুট করেছে, সেই দাবিকেই একপ্রকার মান্যতা দিল ইসরাইলি শীর্ষ আদালতের এই রায়। ৩৬ মাসের মধ্যে এই সমস্ত দখলদার ইহুদিদের বিকল্প থাকার ব্যবস্থার করে দেওয়ার জন্য সরকারকে নির্দেশ দিয়েছে আদালত।

জানা গিয়েছে ২০ বছর ধরে জর্ডান সীমান্ত উপত্যকায় ৪০টি ফিলিস্তিনি পরিবারকে উৎখাত করে ছিল ইসরাইল। ২০১১ সালে প্যালেসনিটিয়ান প্ল্যানটিফস নামে একটি স্বেচ্ছাসেবি সংখ্যা এই জর্ডান সীমান্ত উপত্যকায় হওয়া অবৈধ দখলের বিরুদ্ধে একটি টিপিশন দায়ের করে। সেই টিপিশনের ওপর এই রায় শুনিয়েছে ইসরাইলি সুপ্রিমকোর্ট।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট এটিকে, বিদ্বেষমূলক রায়ে বলে অভিহিত করেছেন, যার যুক্তি বা ন্যায়বিচার নেই।'

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only