শনিবার, ২৯ আগস্ট, ২০২০

৭ সেপ্টেম্বর থেকে চলবে মেট্রো, খুলছে না স্কুল কলেজ, বিস্তারিত জানতে লিঙ্ককে ক্লিক করুন



পুবের কলম ওয়েব ডেস্ক: শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক আনলক-৪-এর গাইডলাইন প্রকাশ করেছে। নয়া গাইডলাইনে মেট্রো চলাচলের উপর ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার। আনলকের এই পর্বে আরও কিছু সুযোগ সুবিধা বাড়ছে। তবে দীর্ঘ দিন থেমে থাকা মেট্রো রেলের চাকা ঘুরবে ৭ সেপ্টেম্বর থেকে। একই সঙ্গে যে কোনও রকম জমায়েতের ক্ষেত্রে সংখ্যা বৃদ্ধি করল কেন্দ্র। ১ সেপ্টেম্বর থেকে সামাজিক, ধর্মীয়-সহ বিভিন্ন জমায়েতে ১০০ জনকে নিয়ে করার বিষয়ে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধের কথাও বলা হয়েছে। এই পর্বেও স্কুল, কলেজ-সহ শিক্ষাপ্রতিষ্ঠান ৩০ সেপ্টম্বর পর্যন্ত বন্ধই থাকবে। তবে ২১ সেপ্টেম্বর থেকে কিছু বিধিনিষেধ মেনে শিক্ষক, শিক্ষিকা ও উঁচু শ্রেণির পড়ুয়ার কন্টেনমেন্ট জোনের বাইরের স্কুলে যেতে পারবেন।

উল্লেখ্য, এদিন সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক আনলক-৪ নিয়ে যে গাইডলাইন প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে নয়া উন্মুক্তকরণ পর্ব। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এই সময়ে দেশের সর্বত্র কনটেনমেন্ট জোনে কড়া লকডাউন বজায় থাকবে। জানানো হয়েছে, দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের পরামর্শ শুনে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট দফতরগুলির সঙ্গে আলোচনার পরেই এই গাইডলাইন তৈরি করা হয়েছে।

এই পর্বেও সিনেমা হল, সুইমিং পুল, এন্টারটেনমেন্ট পার্ক, থিয়েটার হল খুলবে না। স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমতি ছাড়া আন্তর্জাতিক বিমান পরিষেবাও বন্ধ থাকবে। এক রাজ্য থেকে অন্য রাজ্যে পণ্য ও যাত্রী পরিবহনে কোনও বাধা থাকছে না। তবে এখনও ৬৫ বছরের বেশি ব্যক্তি ও ১০ বছর বয়স পর্যন্ত শিশুদের জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের না হওয়ার জন্য বলা হয়েছে। একই ভাবে প্রসূতি ও অসুস্থ ব্যক্তিদেরও বাড়িতে থাকার কথা বলা হয়েছে।

এই মুহূর্তে সংক্রমণ উদ্ধমুখী হলেও একের পর এক ক্ষেত্রে উন্মুক্ত করে দিচ্ছে কেন্দ্র। তাই সেপ্টেম্বর মাসে উন্মুক্তকরণের চতুর্থ ভাগে এসে মেট্রো চলাচলে ছাড়পত্র দিল কেন্দ্র। 

আনলক- কোন কোন ক্ষেত্রে ছাড়

১. আন্তঃরাজ্য জিনিসপত্র পরিবহণ কিংবা মানুষজনের যাতায়াতের ক্ষেত্রে থাকছে না কোনও বিধিনিষেধ। যাতায়াতের জন্য লাগবে না কোনও বিশেষ পাসও।

২. আগামী ৭ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে মেট্রো রেল পরিষেবা।

৩. কনটেনমেন্ট জোন ছাড়া সর্বত্র নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে যেতে পারেন। তবে সেক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকা তাদেক উপর নজর রাখতে হবে। অভিভাবকরা আদৌ স্কুলে পাঠাতে রাজি কিনা স্কুলে সে সংক্রান্ত লিখিত নথি জমা দিতে হবে।

৪. সামাজিক, শিক্ষামূলক, খেলাধূলাভিত্তিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, বিনোদনমূলক এবং ধর্মীয় অনুষ্ঠানে ২১ সেপ্টেম্বর থেকে ১০০ জন করে জমায়েত হতে পারবেন।

৫. খুলবে সিনেমা হল, থিয়েটার, বিনোদন পার্ক সুইমিং পুল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only