বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০

অসমে নতুন আঞ্চলিকতাবাদী দল সম্পর্কে জানতে বিস্তারিত পড়ুন


পুবের কলম ওয়েব ডেস্ক: অসমে আরও একটি নতুন রাজনৈতিক দল গঠন হতে চলেছে। সম্পূর্ণ আঞ্চলিকতাবাদী এই নয়া দলটি গঠন করতে উদ্যোগী হয়েছে অসমীয়া জাতীয়তাবাদী ছাত্র সংগঠন আসু এবং অসম জাতীয়তাবাদী যুব ছাত্র পরিষদের তত্ত্বাবধানে। সিএএ বিরোধী আন্দোলনের মঞ্চ থেকে নতুন এই রাজনৈতিক দল গঠনের তৎপরতা শুরু হয়েছিল এবার আরও এক ধাপ এগিয়ে গেল আসু। এই রাজনৈতিক দলের রূপরেখা কী ধরনের হবে তা নিশ্চিত করার জন্য বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত ১৬ জন ব্যক্তিকে নিয়ে গঠন করা হয়েছে পরামর্শদাতা কমিটি। 

অসম সাহিত্যসভার প্রাক্তন সভাপতি ড. নগেন শইকিয়া ও বিশিষ্ট অসমীয়া সাহিত্যিক ড. অরূপ কুমার দত্তকে উপদেষ্টা করে ওই কমিটিতে রাখা হয়েছে মেঘালয়ের প্রাক্তন রাজ্যপাল রঞ্জিত শেখর মুশহারি, চলচ্চিত্র পরিচালক জাহ্ন বড়ুয়া,গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. কৃষ্ণ গোপাল ভট্টাচার্য সহ ১৬ জন বিশিষ্ট ব্যক্তিদের। এই নয়া কমিটির মধ্যে দিয়ে অগপ-র বিকল্প আঞ্চলিক দল গঠনের পথ প্রশস্ত হল।

আসুর উপদেষ্টা সমুজ্জ্বল ভট্টাচার্য সাংবাদিক সম্মেলন করে এই পরামর্শদাতা কমিটির ঘোষণা করেন। তিনি বলেন, স্বাধীনতার পর থেকে কিছু ভয়াবহ সমস্যার সম্মুখীন অসম এবং এখানকার বাসিন্দারা। কিন্তু সবকিছু জানার পরও সেই সব সমস্যার সমাধানে কোনও গুরুত্বই দেয়নি কোনও সরকার। এই উদ্দেশ্যে অগপ বা অসম গণ পরিষদের আত্মপ্রকাশ। তারা দু’বার ক্ষমতায় ছিল। কিন্তু করেনি। বরং ২০১৬ সালে বিজেপির সঙ্গে জোট বেধে অগপ আঞ্চলিকতাবাদী সত্ত্বা হারিয়ে ফেলেছে। তাই অসমীয়া জাতীয়তাবাদে বিশ্বাসী ব্যক্তিদের নিয়ে অসমীয়াদের স্বার্থে নতুন রাজনৈতিক দল গঠনের উদ্যোগ নেওয়া হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only