রবিবার, ৩০ আগস্ট, ২০২০

৮ সেপ্টেম্বর থেকে শহরে মেট্রো চালুর সম্ভবনা, বন্ধ এসি, থাকবে না টোকেন, বিস্তারিত জানতে ক্লিক করুন

 


পুবের কলম ওয়েব ডেস্ক: দিল্লিতে আগামী ৭ সেপ্টেম্বর থেকে মেট্রো পরিষেবা চালু হলেও কলকাতায় ৮ তারিখ থেকে মেট্রো পরিষেবার চালুর কথা ভাবা হচ্ছে। ইতিমধ্যে মেট্রো চলাচলের অনুমতি দিয়েছে কেন্দ্রেীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আগামী ৭ সেপ্টেম্বরে রাজ্য রয়েছে লকডাউন। তাই ৮ তারিখ থেকে শহরে মেট্রো চালানোর জন্য ভাবনা চিন্তা করা হচ্ছে। ক্রাউড ম্যানেজমেন্টে সামলে কিভাবে যাত্রীদের সুরক্ষা দেওয়া যায় তানিয়ে শুরু হয়েছে পরিকল্পনা।

তবে রেল কর্মীদের মতে, ভিড় ও যাত্রী নিয়ন্ত্রণ করা অসম্ভব। এখন দমদম থেকে গড়িয়া পর্যন্ত মেট্রোর জন্য ২৫টি রেক আছে। প্রতিটি রেকের সংখ্যা ৮। ফলে ২০০ রেক নিয়ে চলাচল করে মেট্রো।

সামাজিক দুরত্ব বিধি মেনে কীভাবে মেট্রো চলাচল করা যাবে তা নিয়ে কিছু ব্যবস্থা ইতিমধ্যেই নিতে শুরু করেছিল মেট্রো রেল। তার মধ্যে উল্লেখযোগ্য, টোকেন ব্যবহারে আপত্তি রয়েছে মেট্রো কর্তৃপক্ষের। সেক্ষেত্রে আরও বেশি করে জোর দেওয়া হবে স্মার্ট কার্ড ব্যবহারের ওপর।এ দিকে, টিকিট কাউন্টারের সামনে ইতিমধ্যেই দূরত্ব মেনে দাগ কাটা হয়েছে। সব স্মার্ট গেট না খুলে একটা করে স্মার্ট গেট অপারেট হবে। এছাড়া মাস্ক বা ফেস শিল্ড বাধ্যতামূলক। হ্যান্ড স্যানিটাইজার রাখা হবে প্রতি স্টেশনে। থাকবে শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা। ইতিমধ্যেই স্টেশনের বিভিন্ন প্রান্তে বসানো হয়েছে হ্যান্ড স্যানিটাইজার মেশিন। এছাড়া চিকিৎসকদের ব্যবস্থাও রাখা হবে। যদিও রেলমন্ত্রক এখনও মেট্রো চালানো নিয়ে কোনও গাইডলাইন তৈরি করে পাঠায়নি। যতক্ষণ না রেলমন্ত্রক জানাচ্ছে ততক্ষণ পর্যন্ত প্রকৃত মাস্টারপ্ল্যান বানানো সম্ভব নয়।

 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only