বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০

শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিল করায় কাশ্মীরে আটক পিডিপি নেতারা, বিস্তারিত পড়ুন



পুবের কলম ওয়েব ডেস্ক: গত বছরের ৫ আগস্ট কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে সেখানকার জনজীবন বিপর্যস্ত। মানুষের রাজনৈতিক অধিকারও কেড়ে নেওযা হয়েছে।  বৃহস্পতিবার ফের তারই প্রমাণ মিলল শ্রীনগরের রাস্তায়।  কাশ্মীরের অন্যতম প্রধান রাজনৈতিক দল পিডিপির নেতা ও সমর্থকরা কাশ্মীরি যুবক ও রাজনীতিবিদদের বন্দিদশার বিরুদ্ধে প্রতিবাদ মিছিল করলে তাদেরকে আটক করা হয়

পিডিপি নেতা ও সমর্থকরা শ্রীনগরের শেরে কাশ্মীর পার্কের নিকটে তাদের দলীযü অফিসে জড়ো হয় এবং একটি মিছিল বের করার চেষ্টা করে। সেজন্য তাদের গ্রেফতার করা হয়েছে বলে আধিকারিকরা দাবি করেছেন। বন্দি কাশ্মীরিদের মুক্তির দাবিতে তারা স্লোগান দিচ্ছিলেন। এছাড়াও যেসব রাজনৈতিক বন্দি রয়েছেন (তার মধ্যে রয়েছে যেমন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি)তাদের মুক্তির দাবি তোলেন তারা। সিটি সেন্টারের দিকে তাদের মিছিল নিয়ে  যাওয়ার চেষ্টা হচ্ছিল। কিন্তু পুলিশ তাদেরকে মাঝপথে থামিয়ে দেয়  এবং আটক করে। পিডিপির তরফ থেকে জানানো হয়েছে যে তাদের শান্তিপূর্ণ মিছিল পুলিশ বন্ধ করে দিযেüছে এবং মিছিলে অংশগ্রহণকারীদের হেনস্থা করা হয়েছে। যুবকদের তারা অন্যায়ভাবে তুলে নিয়ে যাচ্ছে। 

কাশ্মীরে সংবাদপত্রের কণ্ঠরোধ করা হচ্ছে এবং মানবাধিকার হরণ করা হচ্ছে। সেসবের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েই এই মিছিলের আয়োজন করা হয়েছিল। মুফতিকন্যা ইলতিজা টুইটারে এ নিয়ে ক্ষোভে ফেটে পড়েন। তিনি মেহবুবার টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করে লেখেন,  প্রাতিষ্ঠানিকভাবে আমাদের কণ্ঠকে রুদ্ধ করা হচ্ছে এবং কাশ্মীরি জনগণকে স্বাভাবিক জীবনে ফিরতে দেওয়া হচ্ছে না। পিডিপির হামিদ, রাউফ ভাট, ড. হরবখশ,মুস্তাক ও ওমর শ্রীনগরে গ্রেফতার হয়েছেন। এখন শান্তিপূর্ণ প্রতিবাদও দেশদ্রোহিতার শামিল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only