শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

শিনজিয়াংয়ে উইঘ‍ুরদের ১০ হাজার মসজিদ উধাও !



শিনজিয়াং, ২৬ সেপ্টেম্বরঃ চিনের উইঘুর মুসলিম অধ্যুষিত শিনজিয়াং প্রদেশে ৯-১০ হাজার মসজিদ হয় ক্ষতিগ্রস্ত হয়েছে, না হয় ধ্বংস করে দেওয়া হয়েছে। এই অবিশ্বাস্য ঘটনা ঘটেছে মাত্র ৩ বছরে। ৭০-এর দশকে শিনজিয়াংয়ে যেখানে ২৪ হাজার মসজিদের অস্তিত্ব ছিল, ২০১৭ সালের পর থেকে সেখানে প্রায় হাজার দশেক মসজিদ উধাও হয়ে গিয়েছে। 


অস্ট্রেলীয় থিঙ্কট্যাঙ্ক স্ট্র্যাটেজিক পলিসি ইন্সটিটিউট এই রোমহর্ষক তথ্য প্রকাশ করে বলেছে, চিনের সাংস্কৃতিক বিপ্লবের (১৯৬৬-৭৭) পর এমন নিন্দাজনক ঘটনা ঘটেনি। শুক্রবার এই চাঞ্চল্যকর খবর প্রকাশ করে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান লিখেছেন, উইঘুর মুসলিমদের শায়েস্তা করতে পাইকারি হারে ডিটেনশন ক্যাম্পে বছরের পর বছর ধরে আটকে রেখে অমানুষিক নির্যাতন চালানো হচ্ছে। 


শুধুমাত্র শিনজিয়াং প্রদেশেই এ রকম অন্তত ৩৮০টা বন্দিশিবিরে আটক রয়েছেন বেশ কয়েক লক্ষ মুসলিম।  পাশাপাশি স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবিতে দেখা গিয়েছে, অসংখ্য মসজিদ, মাদ্রাসা, ইসলামি সেন্টার ধ্বংস করে দেওয়া হয়েছে। চিন সরকারের তথ্য মতে, শিনজিয়াংয়ে ২৪ হাজারেরও বেশি মসজিদ রয়েছে। কিন্তু স্যাটেলাইট চিত্র থেকে জানা গিয়েছে, উইঘুরভূমে এখন ১৫ হাজারেরও কম মসজিদ মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে।

 

অর্থাৎ সরকারি তথ্যের থেকে প্রায় হাজার দশেক মসজিদের এখন আর কোনও অস্তিত্বই নেই। তবে কালের নিরিখে এগুলো ক্ষতিগ্রস্ত বা ধ্বংসপ্রাপ্ত হয়েছে বলে মনে করেন না উইঘুর মুসলিমরা। তাঁদের বক্তব্য, কোনও মসজিদ আংশিক ক্ষতিগ্রস্ত হলে স্থানীয় মুসলিমরাই উদ্যোগ নিয়ে তা যত দ্রুত সম্ভব মেরামতের উদ্যোগ নেন। সুতরাং কোনও মসজিদ পরিত্যক্ত অবস্থায় জরাজীর্ণ হয়ে নষ্ট হয়নি। যেগুলোর অস্তিত্ব পাওয়া যাচ্ছে না, সেগুলো সব ধ্বংস করে দেওয়া হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only