মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

বাংলার সাঁতার আজও মিস করে আরতি সাহাকে



পুবের কলম প্রতিবেদক­‌: মৃত্য‍ুর ২৬ বছর পরেও অমলিন বঙ্গতনয়া আরতি সাহা। আজও কলকাতার হাটখোলা সুইমিং ক্লাবে প্রতিটা সাঁতারু এখনও আরতি সাহার নাম উচ্চারণ করে, হয়ত আরতি সাহাকে তারা চেনেও না। কিন্তু বাবা, দাদা কিংবা পরিবারের বয়ঃজ্যেষ্ঠদের কাছ থেকে হয়ত আরতি সাহার নামটা শোনা। সেই আরতি সাহাকে নিয়ে মাত্র কয়েকটা দিন আগে সার্চ ইঞ্জিন গুগল একটি ছবি পোস্ট করে। 


প্রথম এশিয় সাঁতারু হিসেবে ইংলিশ চ্যানেল পার করা আরতি সাহাকে সম্মান জানায় গুগল। মাত্র ৫৩ বছর বয়সেই মারা যান বাংলার এই খ্যাতনামা মহিলা সাঁতারু। কিন্তু তার আগে ঝুলিতে রেখে গিয়েছেন একাধিক সাফল্য। বংলা সহ দেশের সাঁতার আজও মিস করে আরতি সাহাকে। বিয়ের আগে তাঁর নাম ছিল আরতি গুপ্ত। ছোট থেকেই সাঁতারের প্রতি তাঁর আগ্রহ ছিল দারুণ। 


১৯৪৫ থেকে ১৯৫১ ছয় বছরের ব্যবধানে রাজ্যের হয়ে মোট ২২টি সাঁতার ইভেন্টে অংশ নেন আরতি। ১০০ মিটার ফ্রি স্টাইল, ২০০ ও ৩০০ মিটার ব্রিস্ট স্ট্রোক সবেতেই তিনি ছিলেন অনন্য। ১৯৫১ সালে ১০০ মিটার ফ্রি স্টাইলে ১মিনিট ৩৬.৭ সেকেণ্ডে সাঁতার কেটে তিনি জাতীয় রেকর্ড গড়েন। ১৯৫২ সালের অলিম্পিকেও অংশ নেন আরতি। প্রখ্যাত সাঁতারু শচীন নাগের হাত ধরেই উত্তর কলকাতার হাটখোলা সাঁতার ক্লাবে তাঁর যাত্রা শুরু। গঙ্গাবক্ষে সাঁতরানো তাঁর একটা হবি ছিল। 


একটা সময় শ্যামবাজারের দেশবন্ধু  সুইমিং ক্লাবে টানা ৮ ঘণ্টা সাঁতার কাটার নজির রয়েছে। আর সেখান থেকেই ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়ার ভাবনা শুরু হয়েছিল আরতির। বিয়ের পর ততদিনে তিনি গুপ্ত থেকে সাহা হয়ে গিয়েছেন। বাংলা থেকে তখন একজনই বাটলিং ইন্টারন্যাশনাল ক্রশ চ্যানেল সুইমিংয়ে অংশ নিয়ে নজির গড়েছিলেন। তিনি ব্রজেন দাস। কিন্তু কোনও এশিয় মহিলা ইংলিশ চ্যানেল তখনও পের হতে পারেন নি। 


১৯৫৯ সালে তিনি প্রথম এশিয় মহিলা হিসেবে ইংলিশ চ্যানেল পের হয়ে নজির গড়লেন। ইংলিশ চ্যানেলের ভয়ঙ্কর ঠাণ্ডা জল উপেক্ষা করে, ১৬ ঘণ্টা ২০ মিনিট ইংলিশ চ্যানেলের জলে থেকে প্রায় ৪০ মাইল পথ অতিক্রম করে রেকর্ড গড়েন আরতি সাহা। পদ্মশ্রীও পান তিনি। ২০১৮ সালে ভারত সরকার তাঁর নামে একটি ডাকটিকিটও প্রকাশ করে। 


ব্রিটিশ যুক্তরাজ্য সহ বিশ্বের শক্তিশালী দেশগুলি এখনও সাঁতারের প্রসঙ্গ উত্থাপনে আরতি সাহার নাম উচ্চারণ করেন। আর তাঁকে সম্মান দিতেই সম্প্রতি তাঁর জন্মদিনে গুগল তাঁর প্রতি সম্মান জানাতে নিজেদের ওয়েবসাইটে গোটা একটা দিন ধরে আরতি সাহার ছবি প্রোফাইল পিকচার হিসেবে তুলে ধরে তাঁকে সম্মান জানালেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only