মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০

এবছর শিক্ষারত্ন প‍ুরস্কার পাচ্ছেন ভাদো বিএসবি হাইস্ক‍ুলের প্রধান শিক্ষক আব্বাস আলি


­ এবছর শিক্ষারত্ন পুরস্কার পাচ্ছেন মালদার রতুয়া -১ ব্লকের ভাদো বিএসবি হাইস্কুলের প্রধান শিক্ষক আব্বাস আলি। মালদা জেলা থেকে আব্বাস আলিই একমাত্র এই পুরস্কার পাচ্ছেন। তাঁর এই সম্মানপ্রাপ্তিতে খুশির হাওয়া বইছে সহকর্মী ও ছাত্রছাত্রী মহলে। আগামী ৫ সেপ্টেম্বর ‘শিক্ষক দিবসে’ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় শিক্ষারত্ন পুরস্কার তুলে দেবেন প্রাপকদের হাতে। আব্বাস আলির নেতৃত্বে বিএসবি হাইস্কুল ২০১৩ সালে ‘নির্মল বিদ্যালয়’ পুরস্কার পায়। ২০১৬ সালে ‘সেরা বিদ্যালয় পুরস্কার’, ২০১৯ সালে ‘শিশুমিত্র’ পুরস্কারও পান তিনি। এছাড়াও আরও অনেক পুরস্কারই রয়েছে আব্বাস সাহেবের ঝুলিতে।


আব্বাস আলি বলেন, ‘এই পুরস্কার আমার একার নয়। স্কুলের শিক্ষক-শিক্ষিকা, অশিক্ষক কর্মী, ছাত্রছাত্রী, অভিভাবক, পরিচালন সমিতি সকলের সমবেত প্রয়াসের ফসল আমার এই সম্মানলাভ। সকলকে ধন্যবাদ জানাই।’ উল্লেখ্য, আব্বাস আলি ২০০৯ সালে ভাদো বিএসবি হাইস্কুলে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। এর আগে তিনি মানিকচকের মথুরাপুর হাইস্কুলের সহকারী শিক্ষক ছিলেন। ৩০ বছর পেরিয়েছে তাঁর শিক্ষকতা জীবনের। ১০ বছরেরও বেশি সময় ধরে প্রধানশিক্ষক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি স্কুলের পরিকাঠামোর আমূল পরিবর্তন করেছেন তিনি। তাঁর আমলে বিদ্যালয় চত্বরে একটি ছাত্রাবাস নির্মিত হয়েছে। সংস্কৃতিক মঞ্চ, লাইব্রেরি, কেরিয়ার হাব গড়ে তোলা হয়েছে। তাঁর উদ্যোগে উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান বিভাগও চালু হয়েছে। 


প্রধান শিক্ষক জানিয়েছেন, এই স্কুলটি ১৯৬০ সালে স্থাপিত হয়। বর্তমানে ছাত্রছাত্রীর সংখ্যা ৩ হাজারের বেশি। শিক্ষক-শিক্ষিকা ৫০ জন। এছাড়া শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, শিক্ষারত্ন পুরস্কার পাওয়ার ক্ষেত্রে বেশ কিছু শর্ত রয়েছে। যেমন, স্কুলের উন্নত পরিকাঠামো, সবুজায়ন, স্বাস্থ্য সম্মত মিড-ডে মিল পরিবেশন, উন্নত মানের সাংস্কৃতিক পরিবেশ, ভাল পঠনপঠন, নজরকাড়া ফলাফল, কন্যাশ্রী ক্লাব, শিশু সংসদ ইত্যাদি। এই শর্তগুলি ভাদো বিএসবি হাইস্কুল পূরণ করেছে। এছাড়াও করোনা মহামারীর সময়ে স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয়ে মিড-ডে মিল পরিবেশন-সহ সেফ ড্রাইভ কর্মসূচি, স্যানিটারি ভেন্ডিং মেশিন বসানো-সহ বহুমুখী কর্মসূচি সারা বছর ধরে পালিত হয় এই বিদ্যালয়ে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only