শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০

চুড়ান্ত বর্ষের পরীক্ষা পদ্ধতি ঘোষণা করল আলিয়া বিশ্ববিদ্যালয়



পুবের কলম প্রতিবেদকঃ বাড়িতে বসেই পরীক্ষা দেবে আলিয়া বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পড়‍ুয়ারাও। বিশ্ববিদ্যালয়ের কলা, বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং সহ অন্যান্য বিভাগের প্রধানদের সঙ্গে বৈঠক হয় উপাচার্যের। সেই বৈঠক শেষে পরীক্ষা নিয়ামক ফারুক আহমেদ জানান, স্নাতকের ফাইনাল ও সাপ্লিমেন্টারি পরীক্ষা হবে ১ থেকে ১১ অক্টোবরের মধ্যে। পরীক্ষা ফল বের হবে ৩১ অক্টোবরের মধ্যে।  শুধু বিএ, বিএসসি পার্ট থ্রি, ইঞ্জিনিয়ারিংয়ের ফাইনাল সেমিস্টার, এবং স্নাতকোত্তরের চূড়ান্ত পরীক্ষা নেবে আলিয়া কর্তৃপক্ষ। পরীক্ষা হবে ৪০ নম্বরের। পরীক্ষার প্রশ্নপত্র প্রতিটি পরীক্ষার্থীর মেলে পাঠাবেন বিভাগীয় প্রধানরা। 


সেই প্রশ্নের উত্তরপত্র ২৪ ঘণ্টার মধ্যে ছবি তুলে অথবা স্ক্যান করে বিভাগীয় প্রধানের মেইলে বা পাঠাতে হবে। ইন্টারনেটের সমস্যা হতে পারে, এই সমস্যসার কথা ভেবে পড়‍ুয়াদের ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। একইসঙ্গে ২০১৮, ২০১৯ সালের সাপ্লিমেন্টারি পড়‍ুয়াদের প্রশ্নপত্রও পাঠানো হবে। কোনও দিন কী পরীক্ষা হবে তার বিস্তারিত তথ্য ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হয়েছে। পরীক্ষা নিয়ামক আরও বলেন, বিভাগীয় প্রধানদের মেইল আইডি ওয়েবসাইটে দেওয়া হয়েছে। 


প্রশ্নপত্র ও উত্তরপত্র ওই মেইলে পাঠাতে পারবেন পড়‍ুয়ারা। কোনও কোনও প্রত্যান্ত গ্রাম্য এলাকা থেকে ছাত্রছাত্রীরা ফোনে অভিযোগ করেছেন, বণ্যা অথবা নদী ভাঙনের ফলে তাদের ইন্টারনেট নেই। তাদের কী হবে? এই প্রসঙ্গে পরীক্ষা নিয়ামক বলেন, ইন্টারনেট বা কোনও পরীক্ষার্থীর এই পদ্ধতিতে পরীক্ষা দিতে অসুবিধা হলে তাদের পরে পরীক্ষা নেওয়া হবে। সেই পরীক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন স্বাভাবিক হলে তাতে এসে পরীক্ষা দিতে হবে। ফলও পরে প্রকাশ করা হবে।  


সাধারণত আলিয়া বিশ্ববিদ্যালয়ে সাধারণত ৫০ নম্বরের সেমিস্টার পরীক্ষা হয় কলা, বিজ্ঞান বিভাগে। ১০ নম্বর থাকে ইন্টারনাল। ইঞ্জিনিয়ারিং বিষয়ে ২০ নম্বর ইন্টারনাল পরীক্ষা হয়। এবং ৮০ নম্বর লিখিত পরীক্ষা হয়। 


অনেকের প্রশ্ন, বাড়িতে বসে পরীক্ষা হলেও পরীক্ষার্থীদের কী প্রকৃত মান নির্ণয় সম্ভব। তবে করোনা পরিস্থিতিতে এই ব্যবস্থার ফলে পড়‍ুয়ারা স্বস্তি পেয়েছে। চূড়ান্ত বর্ষ ছাড়া অন্যান্য বর্ষের পড়‍ুয়াদের ক্ষেত্রে এই পরীক্ষা নেওয়া হবে না।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only