বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

করোনা আবহে নিউ টাউনে চালু অ্যাপ-নির্ভর সাইকেল পরিষেবা



পুবের কলম প্রতিবেদকঃ করোনা ছোঁয়াচে এড়াতে নিউ টাউনে চালু হল অ্যাপ নির্ভর সাইকেল পরিষেবা। মঙ্গলবার বিশ্ববাংলা গেট সংলগ্ন এলাকায় নিজেই সাইকেল চালিয়ে এই পরিষেবার উদ্বোধন করেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। এই পরিষেবাটি চালু করে মন্ত্রী বলেন, ‘করোনায় এখন সামাজিক দূরত্ববিধির যুগ চলছে। সাইকেল, বাইক হয়ে উঠেছে নিরাপদ যাত্রা। সেদিকটা যেমন ভালো। তেমনি শহরের বুকে সাইকেল চললে দূষণ কমবে। বাইরের অনেক শহরও সাইকেল নির্ভর রয়েছে। নিজেদের সুস্থ থাকার জন্য এটা হিডকোর মহৎ প্রয়াস’। এ দিন মন্ত্রী ছাড়া উপস্থিত ছিলেন হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন, বিধাননগর পুলিশ কমিশনার মুকেশ কুমার সহ আরও অনেকেই।


নিউ টাউন জুড়ে অ্যাপ নির্ভর সাইকেল চালাতে একটি বেসরকারি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে হিডকো। ওই সংস্থারই ‘চ্যার্টার্ড’ নামক অ্যাপের সাহায্যে সাইকেলের গায়ে লাগান কিউ আর কোর্ড স্কানের পরে সাইকেলের তাল খুলবে। এরপরেই নাগরিকেরা পাবেন ব্যবহারের সুযোগ। মঙ্গলবার প্রাথমিক ধাপে নিউ টাউন জুড়ে ১০০টি সাইকেল নামান হয়েছে। খুব শীঘ্রই আরও ৪০০টি সাইকেল নামান হবে। তবে সেগুলি হবে ব্যাটারি চালিত। অ্যাপ নির্ভর এই সাইকেল চালনোর উৎসাহ বাড়াতে নাগরিকদের বিশেষ সুবিধার ঘোষণা করেছে নিউ টাউন কর্তৃপক্ষ এনকেডিএ। 


প্রথম দু’মাস সাইকেল ব্যবহারকারীরা বুকিংয়ের ৩০ মিনিট পর্যন্ত পাবেন ছাড়। বাকি সময় দিতে হবে টাকা। সেক্ষেত্রে আপাতত প্রতি ৩০ মিনিট অন্তর ১৫ টাকা করে ভাড়া ঠিক করেছে হিডকো। কেবলমাত্র নিউ টাউনের মধ্যে যেকোনও স্থানে এই সাইকেল নিয়ে যাতায়াত করা যাবে। তাই হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন বলছেন, ‘উপনগরীতে তৈরি হয়েছে সাইকেল বে। সাইকেল চালাতে পুলিশের সাহায্য নিয়ে ইতিমধ্যে ১৭ কিলোমিটার নির্দিষ্ট রাস্তা নির্মাণ হয়েছে। বাকি আরও বে তৈরি হচ্ছে’। 


এ দিকে সাইকেল চালাতে যাতে কোনও আরোহীকে সমস্যায় না পড়তে হয়, সেজন্য শহরের গুরুত্বপূর্ণ ২১টি নির্দিষ্ট জায়গায় ‘ডকিং’ তৈরি করা হয়েছে। আপাতত নারকেলবাগান মোড়, নোভটেল, এক্সিস মল, ইকোপার্ক সহ মোট ৫টি স্ট্যান্ডে মিলবে সাইকেল। প্রসঙ্গত,  স্মার্ট সিটি নিউ টাউনকে দুষণমুক্ত শহর গড়ে তুলতে সাইকেল চালানোর উদ্যোগ নেওয়া হয়েছিল বছর তিনেক আগেই। কোন কারণে তা বন্ধ হয়ে পড়ে। সেই পরিষেবা আবারও পুনরায় চালু করল এনকেডিএ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only