শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

কৃষি বিল নিয়ে প্রচারে নামলো বিজেপি



দেবশ্রী মজুমদার, বীরভূম: প্রধানমন্ত্রীর নির্দেশের পরই কৃষি বিল নিয়ে মাঠে নামলো বিজেপির কিষান মোর্চা। বোলপুরের বিজেপি কার্যালয়ে শনিবার উপস্থিত ছিলেন বিজেপির রাজ্য কিষান মোর্চার সভাপতি মহাদেব সরকার, রাজ্য কমিটির সদস্য অলোক সরকার, বীরভূম জেলা বিজেপি সভাপতি শ্যামাপদ মণ্ডল এবং বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়।


লকেট চট্টোপাধ্যায় এদিন বলেন, স্বাধীনতার পর এই প্রথম কৃষকরা স্বাধীনতা পেল। তারা সরাসরি নিজের কৃষি দ্রব্য বিক্রি করে মুনাফা পাবে। তাদের কৃষি নিরাপত্তা পাবেন। রাজ্য সরকার কৃষকদের ভুল বোঝাচ্ছে। 


এদিকে, বাংলা সংস্কৃতি মঞ্চের উদ্যোগে  কৃষিবিল পাস করার প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি নেওয়া হয় বীরভূম জেলার মুরারইয়ে। এদিন মুরারইয়ের নতুন বাজার থেকে ভাদিশ্বর বাস স্ট্যান্ড পর্যন্ত পদযাত্রা হয় ও প্রধানমন্ত্রীর কুশপুতুল দাহ করা হয়। বাংলা সংস্কৃতি মঞ্চের পক্ষ থেকে এই বিলকে জনবিরোধী বলা হয় এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে। 


 সেখানে বলা হয়, এই বিল আইনে পরিণত হলে, আগের নূন্যতম মূল্য এর গ্যারান্টি আর থাকবে না। কর্পোরেট সংস্থা গুলি দাম ঠিক করবে।  বড় সংস্থা গুলোর ছোট চাষীদের উপর আগ্রহী থাকবে না। তারা তাদের সত্ত্বা হারাবে ।  সাধারণ চাষীরা আইনি লড়াই এ বহুজাতিক সংস্থার সাথে পেরে উঠবে না।


 সমস্ত ক্ষুদ্র চাষীরা অনলাইনে কেনা বেচা করতে পারবে না।  কন্ট্রাক্ট ফারমিং এর জটিলতা ও ফ্রেমওয়র্ক করা চাষীদের পক্ষে মুস্কিল হবে। নির্দিষ্ট মূল্য নির্ধারণের কোনো ব্যবস্থা নেই। খাদ্যদ্র্যের উপর সরকারের কোনো নিয়ন্ত্রণ থাকবে না। রাজ্য সরকার জানতেই পারবে না, কত খাদ্য মজুত থাকবে।যুদ্ধ, মহামারীর মত অবস্থায় খাদ্যের যোগান এর নিয়ন্ত্রণ সরকারের হাতে না থেকে কর্পোরেট দের হাতে থাকবে, যা মন্বন্তরের জন্ম দিতে পারে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only