মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

আলিগড়ের বুশরা জিতলেন দেশের সর্বোচ্চ বিজ্ঞান পুরস্কার



পুবের কলম, আলিগড়‌: আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী ও আইআইটি কানপুরের অধ্যাপক ড. বুশরা আতিক বিজ্ঞানে দেশের সর্বোচ্চ সম্মান শান্তিস্বর‍ূপ ভাটনগর পুরস্কারে ভূষিত হয়েছেন। যে ১২ জন বিজ্ঞানীকে এ বছর পুরস্কার দেওয়া হয়েছে, তাদের মধ্যে তিনি অন্যতম। গত শনিবার পুরস্কার ঘোষণা করা হয় কাউন্সিল ফর সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের প্রতিষ্ঠা দিবসে। এ পুরস্কারটি ৪৫ বছরের কম বয়স্ক ভারতীয় বিজ্ঞানীদের উল্লেখযোগ্য গবেষণার জন্য দেওয়া হয়ে থাকে। সাতটি বিষয়ে পুরস্কার দেওয়া হয় জীববিদ্যা, রসায়ন পরিবেশ বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, গণিত, মেডিসিন ও পদার্থবিদ্যা।


মেডিক্যাল সায়েন্স বিভাগে তিনি এই পুরস্কার জিতেছেন। তার সঙ্গে এই বিভাগে পুরস্কার জিতেছেন ড. রীতেশ আগরওয়াল। ক্যানসার বিষয়ক গবেষণা করে এই সম্মান অর্জন করেছেন বুশরা। আলিগড় মুসলিম ইউনিভার্সিটির এক প্রাক্তনীর সাফল্যে স্বভাবতই খ‍ুশির হাওয়া বইছে প্রাক্তন ও বর্তমান ছাত্রদের মধ্যে। বুশরা এই স্বনামধন্য ও ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি, এমএসসি এবং পিএইচডি করেন প্রাণীবিদ্যায়। পুরস্কারের খবর প্রকাশ হবার পর চারিদিক থেকে শুভেচ্ছাবার্তা আসছে তার জন্য। আলিগড় ফ্রাটারনিটি জানিয়েছে, বুশরার এই সাফল্য অর্জনে আমরা গর্বিত এবং ভবিষ্যতে তার আরও সাফল্য কামনা করছি। 


আলিগড় বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, বুশরা আতিক ১৯৯৮ থেকে ২০০৩ সালে ওই বিশ্ববিদ্যালয় থেকে প্রফেসর ওয়াসিম আহমেদ আফ্রিদির তত্ত্বাবধানে পিএইচডি করেন। তিনি বর্তমানে আইআইটি কানপুরে বায়ো-কেমিক্যাল অ্যান্ড বায়ো-ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যাপনা করছেন। ব্রেস্ট ও প্রস্টেট ক্যানসার নিয়ে কাজ কাজ করেন তিনি। মৌলিক গবেষণায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য এর আগে, ২০১৮ সালে তিনি সিএনআর রাও ফ্যাকাল্টি অ্যাওয়ার্ড পেয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only