সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০

আড়াই ঘণ্টার মধ্যে শেষ করতে হবে পরীক্ষা ফের কলেজগুলিকে নির্দেশ কলকাতা বিশ্ববিদ্যালয়ের



পুবের কলম ওয়েব ডেস্ক: পাস ও অনার্স দু-ক্ষেত্রেই ফাইনাল সেমিস্টারের পরীক্ষা হবে দু-ঘন্টায়। প্রশ্নপত্র ডাউনলোড ও উত্তরপত্র আপলোডের জন্য অতিরিক্ত আধঘন্টা সময় দেওয়া যেতে পারে। সোমবার ১৫২টি কলেজের সঙ্গে বৈঠক করে এ কথা জানিয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়। 


আগে কলকাতা বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছিল, ২৪ ঘণ্টার মধ্যে উত্তরপত্র জমা দেওয়া যাবে অনলাইনে। এইভাবে পরীক্ষা নেওয়ার পদ্ধতিতে আপত্তি জানিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। সেই নিয়ম বদল করে সিদ্ধান্ত হয় তিন ঘন্টার মধ্যে জমা দেওয়া যাবে। এই নিয়মেরও বদল ঘটানো হল। ইউজিসি-র নির্দেশ মেনে সোমবার ১৫২টি কলেজের অধ্যক্ষের সঙ্গে বৈঠক করে কলকাতা বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নেয়,  সব কলেজকে নতুন নিয়মে অর্থাৎ ২ ঘণ্টায় পরীক্ষা শেষ করতে হবে। পাস, অনার্স দু-ক্ষেত্রেই এক নিয়ম প্রযোজ্য। 


এর আগে ঠিক করা হয়েছিল, পরীক্ষার ২৪ ঘণ্টার মধ্যে উত্তরপত্র আপলোড করতে হবে। কিন্তু সেই নিয়মে আপত্তি জানায় ইউজিসি। তবে এই সিদ্ধান্ত মানতে গিয়ে বেজায় ফাঁপরে পড়তে হয়েছে বহু কলেজকেই। কলেজ কর্তৃপক্ষের দাবি, প্রত্যন্ত এলাকায় অনেকেরই ইন্টারনেট কানেকশন থাকে না। স্মার্ট ফোন নেই বহু পড়ুয়ার। এখন প্রশ্ন কীভাবে অনলাইনে দু-ঘন্টার মধ্যে পরীক্ষা দেবে তাঁরা।


 কলেজ ক্যাম্পাসে এসে পরীক্ষা দেওয়ার কথাই জানিয়েছে বেশ কিছু কলেজ। অধ্যক্ষদের বক্তব্য, পড়ুয়াদের সমস্যার সমাধান করতে কলেজগুলো জানিয়েছে, ইন্টারনেটের সমস্যা রয়েছে এমন পরীক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে এসে পরীক্ষা দিতে পারবে।  করোনা আবহে একদিকে কোভিড সংক্রমণের ভয়, অন্যদিকে ইউজিসি-র নির্দেশ–এই পরিস্থিতে পড়ুয়ারা সমস্যায় পড়ছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only