শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

বাড়িতে বসেই বি এড, এম এড-এর চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষার্থীরা পরীক্ষা দেবেন, মোবাইলেই স্ক্যান করে পাঠানো যাবে উত্তরপত্র



পু‌বের কলম প্রতি‌বেদক: সুপ্রিম কোর্টের নির্দেশ মত ইউজিসির গাইডলাইন মেনে কলেজ-বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়ার ব্যাবস্থা করছে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো চূড়ান্ত সেমিস্টারের পড়ুয়াদের পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তুত ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টিচার্স ট্রেনিং, এডুকেশন প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন তথা রাজ্যের বি এড বিশ্ববিদ্যালয়। আগামী ১ অক্টোবর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ব্যাচেলর অফ এডুকেশন (বি এড) ও মাস্টার অফ এডুকেশনের (এম এড) পরীক্ষা নিতে চলেছে বিশ্ব‌বিদ‌্যালয় কর্তৃপক্ষ । অনলাইন মাধ্যমে নেওয়া হবে পরীক্ষা। পরীক্ষার্থীরা বাড়িতে বসেই পরীক্ষা দিতে পারবেন।


এই নিয়ে রাজ্য   বি এড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায় জানান, চলতি বছর আমাদের বি এড, এমএড এর পরীক্ষা অনলাইনেই নেওয়া হবে। কলেজকেই প্রশ্নপত্র ই-মেইল বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে পরীক্ষার্থীর কাছে পাঠানো ও উত্তরপত্র সংগ্রহ করার দায়িত্ব দেওয়া হয়েছে৷


রাজ্য  বি এড বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক অমিত কুমার ভট্টাচার্য জানান,  পুরো পরীক্ষা ব্যাবস্থা অনলাইনেই করা হ‌বে। আমরা কলেজের কাছে অনলাইনে প্রশ্নপত্র পাঠিয়ে দেব। কলেজের উপরেই দায়িত্ব দেওয়া হয়েছে প্রশ্নপত্র পরীক্ষার্থীদের পৌঁছে দেওয়ার। করোনা আবহে ছাত্র-ছাত্রীদের কলেজে আসতে হবে না। তাঁরা বাড়িতে বসেই পরীক্ষা দেবেন। সাদা খাতায় উত্তর লিখে পরীক্ষার্থীরা যেকোনও ডিভাইস থেকে সেই উত্তরপত্র স্ক্যান করে কলেজের কাছে ই-মেইল বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠিয়ে দেবেন। পুরো দায়িত্বটা কলেজের উপর ছেড়ে দেওয়া হয়েছে।”তিনি আরও বলেন, “কলেজগুলিকেই উত্তরপত্র মূল্যায়ন করতে বলা হয়েছে। কলেজের কাছেই মূল্যায়নের সমস্ত নথি থাকবে। মূল্যায়নের পরে সেই নম্বর ১২ অক্টোবরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কাছে পাঠিয়ে দেবে কলেজ। নম্বরও অনলাইনের মাধ্যমেই পাঠাতে পারবে কলেজ। তার জন্য আমরা  2 অক্টোবর থেকে নম্বর জমা দেওয়ার পোর্টাল খুলে দেব।”


এই মুহূর্তে  বি এড বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ৪৭৮ টি কলেজ আছে। চলতি বছর  বি এড ও এমএড কোর্স মিলিয়ে প্রায় ২৪ হাজার পড়ুয়া চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষায় অংশ নেবেন। রাজ্য সরকারের উচ্চশিক্ষা দপ্তরের নির্দেশ অনুযায়ী, ৩১ অক্টোবরের মধ্যেই ফলাফল প্রকাশ করার পরিকল্পনা নিয়েছে বিশ্ববিদ্যালয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only