শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

দেশে নতুন কর্মসংস্থানের সম্ভাবনা নেই বলছে কেয়ার রেটিংস



পুবের কলম প্রতিবেদকঃ দেশের অর্থনীতির হাল কবে ফিরবে, সেটা এই মুহূর্তে বলা মুশকিল। এ প্রথমবার দেশের অর্থনীতির বিকাশের হার চলতি অর্থ বছরের প্রথম ত্রৈমাসিকে শূন্যের নিচে নেমে গেছে। ২ কোটি মানুষ করোনা আবহে চাকরি খুইয়েছেন। আরও চাকরি খোয়ানোর আশঙ্কায় দিন গুনছেন চাকরিজীবী বহু মানুষ। এহেন পরিস্থিতিতে দেশে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির আশা নেই অন্তত আগামী এক বছর বলে তাদের সমীক্ষায় জানিয়েছে কেয়ার রেটিংস। 


এই রিপোর্টে আরও বলা হয়েছে, আগামী দিনগুলিতে কর্মীর বদলে তথ্যপ্রযুক্তির ব্যবহার আরও বাড়বে। এর ফলে কর্মী/শ্রমিকদের চাহিদা আরও কমবে। এর নিট ফল হল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এই মুহূর্তে বিশবাঁও জলে। ২০২১ অর্থ বছরে একাধিক শিল্পে কর্মীর সংখ্যা আরও কমবে বলে জানানো হয়েছে রিপোর্টে। 


এর মধ্যে সবচেয়ে বেশি প্রভাব পড়বে পরিষেবা ক্ষেত্রে। তবে রিপোর্টে বলা হয়েছে, তথ্যপ্রযুক্তি ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিতে কর্মসংস্থানর কিছু সুযোগ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর কারণ হল এই সব ক্ষেত্রে করোনার প্রভাব বেশি পড়েনি। কেয়ার রেটিংস-এর রিপোর্ট বলছে, মহামারির আগে থেকেই দেশে কর্মসংস্থানের সুযোগ কম ছিল। করোনা প্রাদুর্ভাবের পর লাগাতার লকডাউনের ফলে চাকরির বাজারের অবস্থা বেহাল হয়ে পড়ে। 


পাশাপাশি যেসব ক্ষেত্রে এখনও কর্মীরা কর্মরত, সেখানে বেতন বৃদ্ধির সম্ভাবনা প্রায় নেই। ৪১০২টি সংস্থায় পরীক্ষা চালিয়ে কেয়ার রেটিংস জানাচ্ছে ২০১৯ অর্থ বছরে সেখানে কর্মীদের বেতনের ১০.৩ শতাংশ বৃদ্ধি লক্ষ করা হয়েছিল, সেখানে ২০২০ সালে বেতনবৃদ্ধির হার কমে দাঁড়িয়েছে ৮.৫ শতাংশ। ২০২০-২১ অর্থ বছরে এই বৃদ্ধি কমে দাঁড়িয়ে ৪.৬ শতাংশ। বেতন বৃদ্ধির পতনের হারের পেছনে দায়ী করা হচ্ছে সেই লকডাউনকে। এর সবচেয়ে বেশি প্রভাব পড়েছে রিয়েল এস্টেট, মিডিয়া, গাড়ি শিল্প এবং ভোগ্যপণ্য শিল্পে। 


রিপোর্টে আরও দেখা যাচ্ছে, যাঁদের কাজ থেকে ছাঁটাই করা হয়েছে, সেই সংখ্যা চলতি অর্থ বছরের ত্রৈমাসিকের রিপোর্টে ধরা হয়নি। আগস্ট মাস পর্যন্ত ২.১ কোটি বেতনভুক্ত কর্মী চাকরি হারিয়েছেন। ২০১৯-২০ সালে যেখানে দেশে সংগঠিত ক্ষেত্রে ৮.৬ কোটি চাকরি বহাল ছিল, সেটা কমে দাঁড়িয়েছে ৬.৫ কোটিতে বলে জানিয়েছে সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনমি। যাঁরা চাকরি হারিয়েছেন সেই ২.১ কোটি কর্মীর সবই কিন্তু সংগঠিত ক্ষেত্রে এ ছাড়া অসংগঠিত ক্ষেত্রে কত মানুষের চাকরি গেছে তার হিসেব নেই। সেই হিসেব ধরলে চাকরি হারানোর সংখ্যা আরও বহু কোটি বৃদ্ধি পাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only