শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০

চ্যানেল নয় ডিজিটাল মিডিয়ায় মাথা ব্যথার কারণ কেন্দ্রের



পুবের কলম, নয়াদিল্লিঃ সুদর্শন টিভির মুসলিম বিদ্বেষী অনুষ্ঠান সম্প্রচারে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আর এই প্রসঙ্গেই বৃহস্পতিবার শীর্ষকোর্টের কাছে কেন্দ্রের তরফে আবেদন করা হয়েছে, সবার আগে অনলাইন ডিজিটাল মিডিয়া নিয়ে সতর্ক হওয়া প্রয়োজন। প্রয়োজন ডিজিটাল মিডিয়াকে সংযত করার জন্য নির্দিষ্ট আইন ও গাইডলাইন আনা। কারণ, সোশ্যাল মিডিয়ায় বিশাল লংখ্যক ভিউয়ার রয়েছে। 


বিভিন্ন খবর ‘ভাইরাল’ হয় সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মেই। তাছাড়া এই ডিজিটাল মাধ্যমে খবরের উপর কারও নিয়ন্ত্রণ থাকে না। এই ধরনের অনলাইন মিডিয়া চালাতে কারও থেকে অনুমোদনও নিতে হয় না। ফলে বহু নিউজ এখানে ইচ্ছামতো পোস্ট হয় সাংবাদিকতার মান, নিয়মনীতি ছাড়াই। বহু বিদ্বেষ, বিতর্ক, উসকানিমূলক খবর নির্দ্বিধায় এখানে পোস্ট হয়ে যায়। তাই এগুলির উপর বেশি করে নজর দেওয়া দরকার। 


প্রথম সারির প্রিন্ট মিডিয়া (খবরের কাগজ) ও টিভি চ্যানেলগুলির থেকে এই ডিজিটাল মিডিয়ার উপরই বেশি নজর দেওয়া দরকার। বৈদ্যুতিন সংবাদমাধ্যমের আগে ডিজিটাল সংবাদমাধ্যম নিয়ে বেশি সতর্ক হতে হবে। সুপ্রিম কোর্টে এ দিন কেন্দ্রের পক্ষ থেকে আরও বলা হয়েছে--- ডিজিটাল মিডিয়াই এখনও মানুষকে বেশি প্রভাবিত করছে। ফলে তার স্বচ্ছতা ও গুণমান রক্ষা করা হচ্ছে কি না, তা আইনত খতিয়ে দেখা উচিত।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only