বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০

‘চার্লি হেবদো’য় ফের নবী মুহাম্মদ (সা.)-কে ব্যঙ্গ করে কার্ট‍ুন প্রকাশ, ক্ষ‍ুব্ধ ধর্মপ্রাণ ম‍ুসলিমরা



প্যারিস, ২ সেপ্টেম্বরঃ সম্প্রতি ইউরোপে আবার একপ্রস্থ ইসলাম বিদ্বেষ নতুন করে মাথাচাড়া দিচ্ছে। আর ইচ্ছাকৃতভাবে একদিকে যেমন খ্রিস্টানদের মধ্যে ইসলামফোবিয়া প্রচার করা হচ্ছে, অন্যদিকে মুসলিমদেরও প্ররোচিত করা হচ্ছে যাতে তারা, প্রফেট মুহাম্মদ (সা.)-এর অবমাননাকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়। ‘চার্লি হেবদো’ নামক কার্টুন সাপ্তাহিকটি পুনরায় আল্লাহর নবীর কিছু অবমাননাকর ও ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করেছে। ২০১৫ সালে তারা রাসূল (সা.) মুহাম্মদকে ব্যঙ্গ করে যে কার্টুনগুলি প্রকাশ করেছিল, বর্তমান কার্টুনগুলো তারই পুনরাবৃত্তি। 


মুসলিমদের কাছে প্রাণপ্রিয় নবীর বিরুদ্ধে অযথা এই ধরনের কার্টুন প্রকাশ সারাবিশ্বে নবীর অনুগামীদের আহত করেছিল। পত্রিকাটি প্রকাশিত হয় প্যারিস থেকে। স্বাভাবিক কারণেই ফ্রান্সের মুসলমানরা খ‍ুবই ক্ষুব্ধ হয়। সে সময় বন্দুকধারী ২ ভাই ‘চার্লি হেবদো’ কার্টুন সাপ্তাহিকটির কার্যালয়ে প্রবেশ করে গুলি চালায়। এই ঘটনায় ফ্রান্সের কয়েকজন বিখ্যাত কার্টুনিস্ট সহ ১২ জন নিহত হয়। 


প্যারিসের পত্রিকাটি কার্টুন প্রকাশের জন্য এই দিনটিকে বেছে নেওয়ার কারণ হচ্ছে, ওই ঘটনায় একজন মহিলা-সহ আরও ১৩ জনকে পুলিশ গ্রেফতার করেছিল। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা নাকি হত্যাকারী ২ বন্দুকবাজকে সাহায্য করেছিল। এই ১৩ জনের বিরুদ্ধে মামলাটি ফের বুধবার আদালতে উঠবে। 


কেন বারবার নবী মুহাম্মদ (সা.)-এর  বিরুদ্ধে এই ধরনের আক্রমণ শানানো হচ্ছে তার কোনও ব্যাখ্যা ‘চার্লি হেবদো’র সম্পাদকবর্গ দেননি। তাদের শুধু বক্তব্য হল, ‘আমরা থামব না। আমরা দমবো না।’ ইত্যাদি ইত্যাদি। এই ধরনের প্ররোচনামূলক কার্টুন বারবার প্রকাশ করে তারা কী হাসিল করতে চায়, তাও স্পষ্ট নয়। তাদের বক্তব্য, প্রফেট মুহাম্মদ (সা.)-এর বিরুদ্ধে আক্রমণ করে  কার্টুন প্রকাশ করা হল তাদের অধিকার ও বাক্-স্বাধীনতার অংশ। আর তাই তারা এই কার্টুনগুলি বারবার প্রকাশ করে মুসলমানদের কাছে এক বার্তা দিতে চায়। 


সেই ২০১৫ সাল থেকেই ‘চার্লি হেবদো’র কার্যালয়ে নিরাপত্তাবাহিনী পাহারা দিচ্ছে। এখন সেই পাহারাকে আরও জোরদার করা হয়েছে। সারাবিশ্বের মুসলিম বুদ্ধিজীবী এবং উলেমারা ‘চার্লি হেবদো’র এ ধরনের ঘৃণ্য কার্যকলাপের নিন্দা করেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only