মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

পুজোর ভিড়ের কথা ভেবে ৪ অক্টোবর থেকে রবিবারেও মেট্রো চলবে



পুবের কলম প্রতিবেদকঃ এবার থেকে রবিবারেও চলবে কলকাতা মেট্রো। সোমবার কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী ৪ অক্টোবর থেকে প্রতি রবিবার চালানো কলকাতা মেট্রো পরিষেবা। সকাল দশটা বেজে দশ মিনিট থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত পরিষেবা সচল থাকবে বলে জানা গেছে। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। ইতিমধ্যেই আনলক হয়েছে কলকাতা মেট্রো। যাত্রীদের নিয়ে ইতিমধ্যেই ছুটতে আরম্ভ করেছে মেট্রো। আর তাই রবিবারও চালু হচ্ছে মেট্রো পরিষেবা। ৪ অক্টোবর রবিবার থেকে সপ্তাহের সাতদিনই কলকাতায় ছুটবে মেট্রো।


আসলে, গত ১৪ সেপ্টেম্বর থেকে মেট্রো চালু হলেও রবিবার তা বন্ধ থাকতো। কিন্তু পুজোর আগে সাধারণ মানুষ যাতে কেনাকাটা করতে বেরিয়ে যাতে শহরের লাইফলাইন ব্যবহার করতে পারেন তাই ৪ অক্টোবর থেকেই মেট্রো চালানোর পরিকল্পনা নিয়েছে কতৃর্পক্ষ। নোয়াপাড়া এবং কবি সুভাষ দুই অন্তিম স্টেশন থেকে সকাল ১০টা ১০ মিনিটে প্রথম মেট্রো ছাড়বে মেট্রো। রাত সাড়ে সাতটায় ছাড়বে শেষ ট্রেন।


নিউ নরমালে যাত্রীদের সুবিধার্থে চালু হয়েছে মেট্রো। মেট্রো চালু হতেই দিন-দিন বাড়ছে যাত্রীসংখ্যা। করোনা আবহে এতদিন পর্যন্ত সোম থেকে শনি মেট্রো চললেও এবার থেকে রবিবারও চলবে। আগামী ৪ অক্টোবর থেকে রবিবারও চলবে মেট্রো। রবিবার কুড়ি মিনিট অন্তর চলবে মেট্রো। রবিবার আপ-ডাউন মিলিয়ে চলবে মোট ৫৮টি ট্রেন। আর রবিবার বয়স্কদের জন্য সারাদিন ই-পাসে ছাড় থাকছে। করোনা পরিস্থিতিতে নেই টোকেনের ব্যবস্থা। যাত্রা করতে গেলে স্টেশনে ঢোকার জন্য অ্যাপ মারফত নিতে হচ্ছে ই-পাস।


অন্যদিকে, মেট্রো যাত্রীদের সুবিধার্থে আজ সোমবার বাড়ল শেষ মেট্রো ছাড়ার সময়। সন্ধ্যা সাতটায় শেষ মেট্রো যেখানে মিলছিল, সেখানে আগামীকাল থেকে শেষ মেট্রো মিলবে সন্ধ্যা সাড়ে সাতটায়। যাত্রী সংখ্যা বেড়ে যাওয়াতে এই সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। তবে কোনও যাত্রীকে মাস্ক ছাড়া ঢুকতে দেওয়া হচ্ছে না স্টেশন চত্বরে। তাপমাত্রা মেপে জীবাণুমুক্ত করে তবেই অনুমতি মিলছে স্টেশনে ঢোকার।


এতদিন ১১০টি ট্রেন চলছিল। এ দিন থেকে আরও তিন জোড়া মেট্রো বেশি চালানো হয়। নিত্যযাত্রীদের বক্তব্য, পুজো এগিয়ে আসার ফলে অনেকেই কেনাকাটি করতে বেরোচ্ছেন। অনেকের অফিসও খুলে গিয়েছে। কিন্তু দিনের শেষ মেট্রো সন্ধ্যা সাতটায় ছাড়ার ফলে বাড়ি ফেরার সময় সমস্যায় পড়তেন তাঁরা। সন্ধ্যা নামার পর বেসরকারি বাসের সংখ্যা কমে যাওয়ার ফলে সেই সমস্যা আরও বাড়ত। তখন বেশি ভাড়া গুনে ও বাড়তি ঝক্কি পুষিয়ে বাড়ির পথ ধরতে হত। অধিকাংশ বেশি ভাড়া গুনে বাড়ি পৌঁছতে হওয়ায় অফিস ফেরত যাত্রীদের নাভিশ্বাস উঠছিল। সোমবার থেকে মেট্রো পরিষেবার সময়সীমা আরও কিছুটা বাড়ানো হওয়ায় যাত্রীদের একাংশের কিছুটা সুবিধা হয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only