রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০

করোনা সংক্রমণ থেকে বাঁচতে এবার দক্ষিণেশ্বরে বন্ধ পিতৃতর্পন

 


পুবের কলম প্রতিবেদক:সম্প্রতি বেলুড়মঠে সন্ন্যাসী ও আবাসিক কর্মচারি মিলে ৫৪ জনের দেশে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এই করোনা অতিমারির মধ্যে তাই গঙ্গাপারের উল্টোদিকে করোনা সংক্রমণ যাতে  না বাড়ে তাই মহালয়া দিন হিন্দুদের পিতৃপুরুষের তর্পন বন্ধ রাখল দক্ষিণেশ্বর  মন্দির পরিচালন কর্তৃপক্ষ। উল্লেখ্য আগামী বৃহস্পতিবার বিশ্বকর্মা পুজো। আবার ওই দিনই মহালয়া। তাই হিন্দু শাস্ত্রমতে সেদিন ভোর থেকেই শুরু হয়ে যাবে পিতৃপুরুষের উদ্দেশ্যে পিন্ড দেওয়ার কাজ বা তর্পণ। গঙ্গা সহ রাজ্যের সব নদী, পুকুর, খালের জলে চলবে সেই তর্পণের কাজ। কিন্তু এবারে সেই তর্পণের কাজ বন্ধ রাখা হচ্ছে দক্ষিণেরশ্বরের ঘাটগুলিতে। একই সঙ্গে মহালায়ার দিন সকালে বন্ধ থাকবে মায়ের মন্দিরও। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণেশ্বর মন্দির পরিচালন কর্তৃপক্ষ। তবে দুপুর ৩টে থেকে মন্দির খুলে দেওয়া হবে। দর্শনার্থীরা দর্শন করতে পারবেন, পুজো দিতে পারবেন। সন্ধ্যাবেলায় মন্দিরে অমাবস্যার পুজোও হবে। মূলত করোনার সংক্রমণ এড়াতেই মহালয়ার সকালে মন্দির সংলগ্ন ঘাটগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত যেমন নেওয়া হয়েছে তেমনি মন্দির বন্ধ রাখার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

প্রতিবছর মহালয়ার দিন সকালে দক্ষিণেশ্বরের ঘাটগুলিতে লক্ষাধিক মানুষের ভিড় হয় তর্পণের উদ্দেশ্যে। সেই তর্পণ শেষে মানুষ একদম মায়ের দর্শন করে, পুজো দিয়ে বাড়ি ফেরেন। সেই দিন সকাল থেকেই তাই লম্বা লাইন পড়ে যায় মন্দিরের সামনে। এঁকে বেঁকে তা চলে যায় বালি ব্রিজের ওপর দিয়ে বালি ঘাটের দিকে। বেলা যতই গড়ায় ততই ভিড় বাড়ে আমজনতার। এবার কিন্তু সেই ছবি দেখতে পাওয়া যাবে না। এই ভিড় এড়াতে আর ভিড় থেকে সংক্রমণ ছড়াতেই দক্ষিণেশ্বর মন্দির সংল্গন ঘাটগুলিতে এবার তর্পণ করতে দেওয়া হবে না। একই সঙ্গে বন্ধ রাখা হবে মূল মন্দিরও। তবে বেলা ৩টে থেকে মন্দির খুলে দেওয়া হবে। রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে মন্দির।

লকডাউনের পরে আনলক পর্বে দক্ষিণেশ্বর মন্দির খুলে গেলেও দর্শন ও পুজোনের সময় কমিয়ে দেওয়া হয়েছিল দর্শনার্থীদের জন্য। কিন্তু এবার সেই সময়সীমাও বাড়ানো হচ্ছে বলে জানিয়েছে মন্দির পরিচালন কর্তৃপক্ষ। এখন সকাল ৭টা থেকে বেলা ১০টা ও বিকাল ৩টে থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত মন্দির খোলা থাকছিল। কিন্তু আগামী শুক্রবার থেকে মানে ১৮ সেপ্টেম্বর থেকে মন্দির খোলা থাকবে সকাল সাড়ে ৬টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত ও বিকাল সাড়ে ৩টে থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত। পরে পরিস্থিতি আরও স্বাভাবিক হয়ে উঠলে পুরাতন সময়সীমা আবার ফিরিয়ে আনা হবে বলে মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only