রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০

আয়ুবের্দিক জুসে সারবে করোনা! আজব দাবি করলেন মাদাগাস্কারের



আন্তানানারিভো, ১৩ সেপ্টেম্বরঃ করোনা-প্রতিরোধে উপযোগী ভ্যাকসিন বানাতে দিন-রাত পরিশ্রম করে চলেছেন বিজ্ঞানীরা। তেমনই আবার বিভিন্ন দেশ তাদের আয়ুর্বেদিক দাওয়াই দিয়ে করোনা র‍ুখে দেওয়ার দাবি করছে। চলতি বছরের এপ্রিলে গোটা বিশ্বে সাড়া ফেলেছিল আফ্রিকা মহাদেশের দ্বীপ রাষ্ট্র মাদাগাস্কার থেকে আসা একটি খবর। 


মাদাগাস্কারের প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোইলিনা খোদ আর্টেমিসিয়া নামক একটি স্থানীয় উদ্ভিদের আশ্চর্য গুণের কথা প্রচার করেছিলেন। বলেছিলেন, এই উদ্ভিদ থেকে তৈরি আয়ুর্বেদিক জুস খেয়ে সুফল পাচ্ছেন অনেকে। জানা যায়, আর্টেমিসিয়া নামক সেই গাছের নির্যাস ম্যালেরিয়া রোগের বিরুদ্ধে কার্যকর। কিন্তু তা যে কোভিড-১৯ মোকাবিলা করতে পারে তার কোনও প্রমাণ নেই বলে জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাহলে আর্টেমিসিয়ার আয়ুর্বেদিক জুস খেয়ে কী লাভ? 


জানা যায়, এই উদ্ভিদটির আদি উৎস এশিয়া। চিনের ঐত্যিবাহী ওষুধ তৈরিতে এই আর্টেমিসিয়া কাজে লাগছে ২০০০ বছরেরও বেশি সময় ধরে। আর্টেমিসিয়া থেকে তৈরি ওষুধ সাধারণত ম্যালেরিয়া, জ্বর বা বেদনা উপশমকারী হিসাবে ব্যবহৃত হয়। চিনা ভেষজশাস্ত্রে একে বলা হয় কিংহাও। এপ্রিল মাসে মাদাগাস্কারের প্রেসিডেন্ট দাবি করেন, আর্টেমিসিয়া থেকে তৈরি কোভিড-অর্গ্যানিক্স নামে একটি পানীয়ের ওপর সমীক্ষা চালানো হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only