শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০

ঊর্ধ্বমুখী আলুর দাম নিয়ন্ত্রণে ৪৮ বাজারে অভিযান ইবির



পুবের কলম প্রতিবেদক­‌: রাজ্য সরকার সচেষ্ট হওয়ার পরও নিত্যপ্রয়োজনীয় সবজি বিশেষত আলুর দাম ঊর্ধ্বমুখী। নবান্নের তরফে হুঁশিয়ারি সত্ত্বেও আলুর খুচরো ও পাইকারি দাম কিছুতেই বাগে আসছে না। এমতাবস্থায় বৃহস্পতিবার সকালে শহরের ৪৮টি বড় বাজারে অভিযান চালাল কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ (ইবি)। 


ইবি সূত্রে খবর, তাঁরা মূলত আলু সহ বিভিন্ন সবজির দাম যাচাই করতে বেরিয়েছিলেন। একইসঙ্গে ব্যবসায়ীরা কত দামে পাইকারি বাজার থেকে আলু কিনছেন, সেই নথিও যাচাই করা হয়। জানা গিয়েছে, শুক্রবার থেকে যাতে ব্যবসায়ীরা ২৭ টাকা কিলো দরে আলু বিক্রি করেন সে ব্যবস্থা করতেও তাঁদের এই অভিযান। ইবির পক্ষ থেকে ব্যবসায়ীদের স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে সরকারি নির্দেশিকা অনুযায়ী যেন বাজারগুলোতে আলু নির্দিষ্ট দামেই বিক্রি হয়। তার অধিক মূল্যে নয়। যথাযথ দামে যদি আলু বিক্রি না হয় সেক্ষেত্রে ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। 


আগামী দিনেও ধারাবাহিকভাবে এই অভিযান ইবি চালাবে বলে জানা গিয়েছে। মানিকতলা, ল্যান্সডাউন, সখের বাজার, বেহালা শহরের বাজারগুলোর বাজারদর ঘুরে ঘুরে খতিয়ে দেখেন পুলিশ আধিকারিকরা। তাঁরা শুধুমাত্র বিক্রেতাদের সঙ্গে নয় ক্রেতাদের সঙ্গেও এ দিন কথা বলেন। মূলত ক্রেতারা কোন দোকান থেকে তাঁরা কত দামে আলু ও অন্যান্য সবজি কিনেছেন ইত্যাদি জানতেই এই উদ্যোগ পুলিশের। অন্যদিকে, বিক্রেতারা কতদামে আলুও অন্যান্য সবজি বিক্রি করছেন তাই তাঁরা লিপিবদ্ধ করে নেন নিজেদের খাতায়। 


ইবির তিন অফিসার এ দিন আচমকা হানা দেন মানিকতলা বাজারে। ব্যবসায়ীরা অফিসারদের জানান, তাঁরা ৩২ টাকা কেজি দরে আলু বিক্রি করছেন। এরপরেই আধিকারিকরা স্পষ্ট জানান, শুক্রবার থেকে ২৭ টাকা দরে প্রতিকেজি আলু বিক্রি করতে হবে। কিছু আলু ব্যবসায়ীর সঙ্গে রীতিমতো তর্কবিতর্ক শুরু হয়ে যায় ইবির অফিসারদের। ব্যবসায়ীরা বলেন, তাঁরা যদি ২২ টাকা কেজিতে আলু কিনতে পারেন সেক্ষেত্রে তাঁরা ২৭ টাকায় বিক্রি করতে পারেন। 


উল্লেখ্য, এর আগে গত আগস্ট মাসের প্রথম দিকেও রাজ্য তরফে আলুর দাম নিয়ন্ত্রণে উদ্যোগ নেওয়া হয়েছিল। সেসময়ও ব্যবসায়ীদের বলা হয়েছিল পাইকারি বাজারে কেজি প্রতি আলুর দাম যেন ২২ টাকার মধ্যে থাকে। কিন্তু সেই উদ্যোগ কার্যত তেমনভাবে ফলপ্রসূ হয়নি। এরপর চলতি মাসের শুরুতেই এই তৎপরতা শুরু হয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only