রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০

চবনপ্রাশ খান,যোগাসন করুণ ! সুস্থ থাকতে করোনা জয়ীদের জন্য নয়া নির্দেশিকা কেন্দ্রের



নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: করোনার প্রকোপ থেকে অনেকেই সুস্থ হয়েছেন। আবার পুনর্সংক্রমিতও হয়েছেন অনেকেই। তাই সুস্থ হয়েও নিশ্চিন্ত না হয়ে বেশ কিছু বিধি নিষেধ মেনে চলার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সরকার। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের গাইডলাইনে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে চবনপ্রাশ খাওয়া, যোগোভ্যাস করা, প্রাণায়াম করা ও হাঁটাহাঁটি করার পরামর্শ দেওয়া হয়েছে।


কোভিড আক্রান্তদের সুস্থ হয়ে ওঠার পরও ভালো থাকার জন্য ফলো-আপ কেয়ারের প্রয়োজন রয়েছেন বলে নির্দেশিকায় জানিয়েছে কেন্দ্র। ঘটনা হল, সুস্থ হওয়ার পরও করোনা রোগীদের মধ্যে পোস্ট কোভিড কিছু উপসর্গ দেখা দিচ্ছে। শ্বাসকষ্ট, ক্লান্তি, পেশিতে যন্ত্রণা ইত্যাদি নানা ধরনের সমস্যা দেখা যাচ্ছে। খোদ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই সমস্যায় ভুগছেন। তাই কেন্দ্র মনে করছে, করোনাজয়ীদেরও এবার নির্দিষ্ট কিছু প্রোটোকল মেনে চলা উচিত। এবং সেজন্য নির্দিষ্ট কিছু গাইডলাইনও বেঁধে দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। গাইড লাইনে বলা হয়েছে, 


  • সুস্থ হওয়ার পরও মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করতে হবে
  • যথেষ্ট পরিমাণ গরম জল পান করতে হবে।
  • আয়ুশ মন্ত্রকের পরামর্শ মতো রোগ প্রতিরোধ ক্ষমতা বর্ধক ওষুধ খেতে হবে।
  • সম্ভব হলে বাড়ির কাজ করতে হবে, ধীরে ধীরে কর্মক্ষেত্রেও যাওয়া শুরু করতে হবে।
  • হালকা ব্যায়ামের অভ্যাস করুন। রোজ প্রাণায়াম, যোগ, ধ্যান করুন। নিশ্বাস-প্রশ্বাস সংক্রান্ত মুদ্রা নিয়মিত অনুশীলন করতে হবে। রোজ সকালে বা সন্ধেয় নিয়ম করে হাঁটা বাঞ্ছনীয়।
  • হালকা, সহজপাচ্য এবং টাটকা খাবার খান। নিয়মিত বিশ্রাম এবং ঘুম হওয়া জরুরি। ধুমপান এবং মদ্যপান এড়িয়ে চলুন। নিয়মিত শরীরের তাপমাত্রা, ব্লাড প্রেসার, ব্লাড শুগার পরীক্ষা করুন।
  • এছাড়াও আয়ুশ মন্ত্রকের প্রস্তাবিত চবনপ্রাশ, হলুদ গুড়োর সঙ্গে দুধ বেশ উপকারী। আদা, গরম দুধ, অশ্বগন্ধা, আয়ুশ কাথ নিয়মিত খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only