বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

লকডাউনে বেড়েছে গঙ্গা দূষণ‌, কেন্দ্রীয় দূষণ পর্ষদের নতুন রিপোর্ট



পুবের কলম প্রতিবেদকঃ কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের নতুন রিপোর্ট গঙ্গার জলের গুণমানেরক্ষেত্রে কোনও উন্নতি তো হয়নি বরং জল আরও দূষিত হয়েছে। ২৫ মার্চ থেকে ৬৮ দিনের লকডাউন চলার কারণে নিকাশি ব্যবস্থা আংশিকভাবে ব্যবহৃত হয়েছে, ফলে জলের গতিতে তারতম্য আসায় বর্জ্য জমেছে। যে কারণে দূষণ আরও বেড়েছে বলে গত বুধবারের রিপোর্টে জানিয়েছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড। 


এই দূষণ নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ করেছে, উত্তরপ্রদেশ ও উত্তরাখন্ডে বহু কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশ ও উত্তরাখান্ডের আধিকারিকদের রিপোর্ট অনুসারে লকডাউনে গঙ্গার দূষণ কমেছে। এই রিপোর্টকে চ্যালেঞ্জ করে বারাণসীর এক গবেষণা সংস্থা অনুসন্ধান চালিয়ে জানায় ৩০ শতাংশ দূষণ বেড়েছে।     


গঙ্গার লকডাউনের আগের দূষণ মাত্রার সঙ্গে তুলনা করে দূষণ পর্ষদ জানিয়েছে ৬৪ শতাংশ থেকে কমে ৪৬.২ শতাংশে নেমেছে। মৌসুমিবায়ুর তারতম্যও দূষণের ঘনত্ব বাড়িয়েছে বলে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের মত। ফলে, জলের নিম্নমুখ প্রবাহিত হওয়ায় সময় পরিষ্কার জল পরিবহণ করতে পারেনি। 


নদীর জল কতটা মানুষের স্নানের বা ব্যবহারের ক্ষেত্রে কতটা উপযোগী তার ওপর ভিত্তি করেই কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এই গবেষণা চালায়। এই পরীক্ষা-নিরীক্ষার ফলে উঠে আসে নদীর জল মানুষের নিত্যব্যবহার্য হিসেবে এখনও কতটা কার্যকরী।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only