রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০

সংয‍ুক্ত আরব আমিরাতে প্রথম করোনা ভ্যাকসিন গ্রহণ করলেন স্বাস্থ্যমন্ত্রী আবদুল রহমান বিন মোহাম্মদ আল উয়াইস



করোনা ভ্যাকসিনের প্রয়োগ প্রক্রিয়া শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। আর জরুরি ভিত্তিতে দেওয়া  প্রথম ডোজ গ্রহণ করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী আবদুল রহমান বিন মোহাম্মদ আল উয়াইস। এ ভ্যাকসিন তৈরি করেছে চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম। সম্মুখসারিতে কাজ করা ‘হিরো’দের নিরাপত্তা নিশ্চিত এবং করোনাভাইরাসের যেকোনো ঝুঁকি থেকে তাঁদের রক্ষা করতে সব ধরনের পদক্ষেপ নিশ্চিত করা হবে। তাঁরা জীবন বাজি রেখে মানুষের জন্য কাজ করে যাচ্ছেন।


খবরে বলা হয়, মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে থাকা আরব আমিরাতের স্বাস্থ্যকর্মীদের জরুরি ভিত্তিতে এই ডোজ দেওয়ার সিদ্ধান্ত হয়। ভ্যাকসিনটির সংযুক্ত আরব আমিরাতে তৃতীয় ধাপের পরীক্ষা চলছে। গেল জুলাই থেকে সেখানকার হাজারো স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা করার পর টিকার ডোজ তৈরি করা হয়েছে। আর সেই ডোজই শনিবার প্রথম ব্যক্তি হিসেবে নিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী আল উয়াইস। দেশটির ন্যাশনাল ক্লিনিক্যাল কমিটির প্রধান ড. নওয়াব আল খাবির দাবি, ‘ভ্যাকসিনটির ট্রায়াল সঠিক পথেই এগুচ্ছে কারণ এখন পর্যন্ত সকল পরীক্ষা সফল হয়েছে।’


তিনি বলেন, ‘ছয় সপ্তাহের কম সময়ের মধ্যে ১২৫টি দেশের প্রায় ৩১ হাজার স্বেচ্ছাসেবী এই ভ্যাকসিনের তৃতীয় ট্রায়ালে অংশগ্রহণ করেছেন। কিন্তু এখন পর্যন্ত মারাত্মক কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি।’ ভ্যাকসিনটির ডোজটিকে নিরাপদ ও কার্যকরী হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, ‘সরকার স্বাস্থ্যকর্মীদের যেকোনো ধরনের ঝুঁকি থেকে রক্ষা করতে প্রতিজ্ঞাবদ্ধ। এই পরীক্ষা ইতিবাচক ফলাফল অবশ্যই আমাদের উৎসাহিত করবে’।


এক টুইট বার্তায় জরুরি অবস্থা সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, বিয়ে এবং পরিবারের যেকোনো অনুষ্ঠান ১০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেওয়া অতিথিদের ২৪ ঘণ্টা আগেই করোনার পরীক্ষা করিয়ে নিতে বলা হয়েছে। একই রকমের নিয়ম জারি করা হয়েছে যেকোনো ধরনের প্রার্থনা এবং শেষকৃত্যের জন্যও।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only