শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

এবার আসছে ‘উড়ন্ত কার’! জেনে নিন কোন কোন দেশ তা তৈরি করছে



চিনের বৈদুতিন গাড়ি নির্মাণ সংস্থা xpeng তৈরি করতে চলেছে এই ‘উড়ন্ত কার’। শুধু তাই নয়, কারটি দেখতে কেমন হবে তারও মডেল পেশ করা হয়েছে বেজিং মোটর শো-তে। কোভিড-১৯ শুরু হওয়ার পর  এত বড়ো আন্তর্জাতিক মোটর শো আর হয়নি। 


মোটর গাড়ির তৈরিতে চিনের প্রধান প্রতিদ্বন্দ্বী ইলেক্ট্রনিক ভেহিকল মেকার ‘টেসলা’ বলেছে যে, তারা ‘উড়ন্ত কার’-এর প্রযুক্তিতে বিনিয়োগ করেছে। তবে এই উড়ন্ত গাড়ি বাজারে কখন আসবে, এখনই তার দিনক্ষণ বলা যাচ্ছে না। কারণ গাড়িটি এখন তৈরি হওয়ার প্রক্রিয়ায় রয়েছে। 


শুধু চিন নয়, আরও কয়েকটি গাড়ি কোম্পানি এই উড়ন্ত কার বা গাড়ি তৈরিতে প্রতিযোগিতায় রয়েছে। চিনা xpeng কোম্পানি বলেছে, এই উড়ন্ত কার পাঁচ থেকে পঁচিশ মিটার উচ্চতায় উড়তে পারবে। অন্যদিকে, হাইটেক কোম্পানি বলেছে, তারা ইতিমধ্যেই উড়ন্ত গাড়ির ১৫টি পেটেন্ট নিয়েছে। গত সাত বছরে তারা এই বিশ্ব-পেটেন্টগুলি হাসিল করেছে। 


গাড়ি প্রস্তুতকারী অন্য সংস্থা ভলভো এবং টয়োটা-ও এই প্রযুক্তির উপর কাজ ও গবেষণা করে চলেছে। অনেকেই বলছেন, এই উড়ন্ত কার চালু হলে একটু বিত্তশালী যাত্রীরা খুবই উপকৃত হবেন। ট্রাফিক জ্যাম এড়ানো তো যাবেই আর আকাশপথে চলার দরুন দূরত্ব ও সময় বাঁচবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only