সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০

হিজাব পরায় খেলা থেকে বাদ পড়ল মার্কিন-শিক্ষার্থী



টেনেসি, ২১ সেপ্টেম্বর‌:­ হিজাব পরিহিতা শিক্ষার্থীকে স্কুলের ভলিবল প্রতিযোগিতা থেকে বাদ দিল আমেরিকার টেনেসি অঙ্গরাজ্যের নাশভিলের ভেলর কলেজিয়েট স্কুল কর্তৃপক্ষ। হিজাব পরিহিতা সেই স্কুল পড়‍ুয়ার নাম নাজাহ আকিল। 


জানা গেছে, খেলা শুরু হওয়ার ঠিক আগের মুহূর্তে রেফারি এসে নাজাহ ও তার সহকারী কোচকে বলেন, নাজাহ হিজাব পরায় ন্যাশনাল ফেডারেশন অফ স্টেট স্কুল অ্যাসোসিয়েশনের নীতি লঙ্ঘিত হয়েছে। জানানো হয়, হিজাব পরে খেলায় অংশগ্রহণ করতে গেলে এই মুসলিম পড়‍ুয়ার বিশেষ অনুমোদনের প্রয়োজন পড়বে। বিষয়টি জানা ছিল না নাজাহ ও তাঁর কোচের। 


কেবলমাত্র ধর্মীয় বিধান মেনে হিজাব পরার জন্য যে কাউকে এমন হেনস্থার শিকার হতে হবে তা কল্পনাও করতে পারেননি নাজাহ। অশ্রুসিক্ত চোখে তিনি বলেন, ‘আমি এ জন্য কাঁদছিনা যে আমি কষ্ট পেয়েছি। বরং আমি কাঁদছি, কারণ আমি বাকরুদ্ধ। আমি এটাকে অন্যায় বলে মনে করি।’ স্কুলের ভলিবল প্রতিযোগিতা দেখার জন্য সেখানে উপস্থিত ছিলেন নাজাহর মা আলিয়া। তাঁর কথায়, ‘আমার বাচ্চা কাঁদছে। কারণ সে এমন সিদ্ধান্তে মর্মাহত হয়েছে। এটি পুরোপুরি অন্যায়। ওর সঙ্গে ধর্মের কারণেই এমনটা করা হল, শুধুমাত্র হিজাবের জন্য।’


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only