শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

ভারতে ১ মাসে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ৮০ শতাংশ, ১ কোটি নমুনা পরীক্ষা ৯ দিনেই



পুবের কলম ওয়েব ডেস্ক :  ভারতে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি করোনার নমুনা পরীক্ষার গতি বৃদ্ধি পেয়েছে। গত ৯ দিনে ১ কোটি মানুষের মধ্যে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। আমেরিকার পরে নমুনা পরীক্ষার নিরিখে ভারত দ্বিতীয় সর্বোচ্চ দেশ। 


করোনা সংক্রমণে প্রথম স্থানে থাকা আমেরিকায় আক্রান্তের সংখ্যা ৭০ লাখ ৩২ হাজার ৫৯৫ জন। এরপরেই দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ভারতে এ পর্যন্ত ৫৯ লাখ ৩ হাজার ৯৩২ জন করোনা আক্রান্ত হয়েছে। এছাড়া ব্রাজিলে ৪৬ লাখ ৮৯ হাজার ৬১৩, রাশিয়ায় ১১ লাখ ৩১ হাজার ৮৮ এবং কলম্বিয়ায় ৭ লাখ ৯৮ হাজার ৩১৭ জন আক্রান্ত হয়েছেন। 


এদিকে, ভারতে গত ১ মাসে করোনা সংক্রমণ বেড়েছে ৭৯.৮৯ শতাংশ। গত ২৬ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে ভারতে মোট ২৫ লাখ ৮৪ হাজার ৯৬ টি নয়া সংক্রমণের ঘটনা ঘটেছে। এসময়ে ৩২ হাজার ৮৪১ জন করোনা রোগী প্রাণ হারিয়েছে। এক্ষেত্রে মৃত্যুর সংখ্যার বৃদ্ধি ৫৫.২৪ শতাংশ।  


দেশে গত ২৬ আগস্ট মোট আক্রান্তের সংখ্যা ছিল ৩২ লাখ ৩৪ হাজার ৪৭৪। এ সময়ে মোট ৫৯ হাজার ৪৪৯ জনের মৃত্যু হয়েছিল। গতকাল ২৫ সেপ্টেম্বর আক্রান্তের সংখ্যা বেড়ে হয় ৫৮ লাখ ১৮ হাজার ৫৭০। মৃতের সংখ্যা বেড়ে ৯২ হাজার ২৯০ জনে পৌঁছায়। মোট আক্রান্তের সংখ্যা  বৃদ্ধি পেয়েছে ৭৯.৮৯ শতাংশ। একইসময়ে মৃত্যুর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে ৫৫.২৪ শতাংশ।      


দেশে গত ৬ জুলাই ১ কোটি মানুষের করোনার নমুনা পরীক্ষা হয়েছে,  এজন্য সময় লেগেছে ১৫৯ দিন। 


২ কোটি মানুষের নমুনা পরীক্ষা সম্পূর্ণ হয়েছে গত ২ আগস্ট। ১ থেকে ২ কোটি পরীক্ষা করতে মাত্র ২৭ দিন সময় লেগেছে। 


৩ কোটি মানুষের নমুনা পরীক্ষা সম্পন্ন হয়েছে ১৬ আগস্ট। ২ থেকে ৩ কোটি নমুনা পরীক্ষায় সময় লেগেছে মাত্র ১৪ দিন। 


৪ কোটি মানুষের নমুনা পরীক্ষা শেষ হয়েছে ২৮ আগস্ট। ৩ থেকে ৪ কোটি মানুষের নমুনা পরীক্ষা করতে ভারতের সময় লেগেছে মাত্র ১২ দিন। 


এভাবে আরও কম সময়ের মধ্যে এক কোটি মানুষের মধ্যে করোনার নমুনা পরীক্ষা করা সম্ভব হয়েছে। দেখা যাচ্ছে, ৫ কোটি মানুষের নমুনা পরীক্ষা করা শেষ হয়েছে ৭ সেপ্টেম্বর। কিন্তু ৪ থেকে ৫ কোটি মানুষের নমুনা পরীক্ষায় সময় লেগেছে মাত্র ১০ দিন। ৬ কোটি পরীক্ষা শেষ হয়েছে গত ১৬ সেপ্টেম্বর। ৫ থেকে ৬ কোটি নমুনা পরীক্ষায় সময় লেগেছে মাত্র ৯ দিন। ৭ কোটি মানুষের নমুনা পরীক্ষা শেষ হয়েছে গতকাল ২৫ সেপ্টেম্বর। এক্ষেত্রেও মাত্র ৯ দিনেই ৬ থেকে ৭ কোটি নমুনা পরীক্ষা করা সম্ভব হয়েছে।


এদিকে, আজ শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে প্রকাশ, গতকাল শুক্রবার সকাল ৮ টা থেকে আজ শনিবার সকাল ৮ টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৮৫ হাজার ৩৬২ টি নয়া সংক্রমণ হয়েছে। এরফলে ভারতে এ পর্যন্ত ৫৯ লাখ ৩ হাজার ৯৩২ জন করোনাভাইরাসে আক্রান্ত হলেন। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৯ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে ভারতে এ পর্যন্ত মোট ৯৩ হাজার ৩৭৯ জন করোনা রোগী প্রাণ হারালেন। 


গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে তার মধ্যে প্রথম সারিতে রয়েছে মহারাষ্ট্র। রাজ্যটিতে ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৭৯৪ জন সংক্রমিত হয়েছেন। এছাড়া একইসময়ে অন্ধ্র প্রদেশে ৭ হাজার ৭৩, কর্ণাটকে ৮ হাজার ৬৫৫, তামিলনাড়ুতে ৫ হাজার ৬৭৯ এবং উত্তর প্রদেশে ৪ হাজার ২৫৬ জন করোনা আক্রান্ত হয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only