শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০

পাক-চিন যৌথ হামলার আশঙ্কা, জবাব দিতে তৈরি ভারত



 বিশেষ প্রতিবেদন

লাদাখ নতুন করে চিনের সঙ্গে ভারতের সীমান্ত উত্তেজনার পারদ চড়ছে। বিশেষ করে প্যাংগং সো-এর দক্ষিণের যেভাবে লাল ফৌজের আগ্রাসন ‍র‍ুখে দিয়েছে ভারতীয় সেনারা--- তাতে নতুন সমীকরণ সৃষ্টি হয়েছে ভারত যে চিনকে যথোপযুক্ত জবাব দিতে তৈরি তা এবার বুঝে গিয়েছে চিন। বিশেষ করে রাশিয়া অত্যাধুনিক নানান সমরাষ্ট্র দিয়ে যেভাবে ভারতের পাশে দাঁড়িয়েছে তাতেও বেশ খানিকটা টনক নড়েছে বেজিংয়ের। তাই তড়িঘড়ি ভারতের সঙ্গে আলোচনার টেবিলে বসতে বিশেষ আগ্রহ দেখিয়েছে চিন।


জানা গেছে, চিনের আবেদনে সাড়া দিয়ে বৈঠকে রাজি হয়েছে ভারত। শুক্রবার মস্কোর মেট্রোপোল হোটেলে ভারতীয় সময় রাত ১০টা নাগাদ আলোচনায় বসেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং চিনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়াং ই। গলওয়ান সংঘর্ষের পর এই প্রথম দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ে এই বৈঠক। এখন দেখার কোনও সমাধান সূত্র বের হয় কি-না। সেখানে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের আহ্বানে প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক চলছে।


এই মূহূর্তে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং রাশিয়ার রাজধানী মস্কোতে রয়েছে। রাশিয়ার সঙ্গে ভারতের বেশকিছু সমরাস্ত্র সরবরাহ চুক্তিও সম্পন্ন হয়েছে। এ ছাড়া ভারতের আবেদনে সাড়া দিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু প্রতিশ্রুতি দিয়েছেন, তারা পাকিস্তানকে কোনও অস্ত্র সরবরাহ করবেন না। একই সময়ে রাশিয়াতে অবস্থান করছেন চিনের প্রতিরক্ষামন্ত্রী ওয়াং ই সেখানেই রাজনাথ সিংয়ের সঙ্গে আলোচনার টেবিলে বসতে চান চিনা প্রতিরক্ষামন্ত্রী। লাদাখের সীমান্তে অশান্তি শুরু হওয়ার পর এই নিয়ে তিনবার ভারতের কাছে আলোচনার প্রস্তাব রাূলেন চিনের প্রতিরক্ষামন্ত্রী। এই প্রস্তাবের কোনও জবাব অবশ্য এখনও ভারত দেয়নি।


চিন ভারতের কাছে যখন আলোচনার প্রস্তাব রাখছে, একই সময়ে লাদাখ সীমান্তে পাকিস্তানের সঙ্গে জোট বেঁধে চিনের সংগঠিত আক্রামণের সম্ভাবনা দেখছেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। চিনের সঙ্গে সীমান্ত সমস্যা ক্রমে উত্তেজনাকর পরিস্থিতির দিকে এগোচ্ছে। এর সুযোগ নেওয়ার চেষ্টা করতে পারে আর এক প্রতিবেশি পাকিস্তানও। এমনটাই অনুমান ভারতীয় সেনা কর্তাদের। 


আর তাই আগেভাগেই পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে রাখলেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ রাওয়াত। তিনি এমনও হুমকি দিয়ে রাখলেন, পাকিস্তান কোনওভাবে যদি আক্রমণের পথে হাঁটে তবে বড় ক্ষতির ম‍ুখে পড়বে হবে তাদের। শুক্রবার যে মঞ্চ থেকে বিপিন রাওয়াত এই হুঁশিয়ারি বার্তা শোনালেন সেই মঞ্চটাও বেশ গুরুত্বপূর্ণ। এ দিন ভারত মার্কিন নয়া চ্যালেঞ্জ সম্পর্কিত একটি সেমিনারে বক্তব্য রাখেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ। এ দিনই দু’দিনের লাদাখের-লে সফরে গিয়েছেন ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। 


পরিস্থিতি পর্যালোচনা করে তিনি জানিয়েছেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা রয়েছে। সতর্কতামূলকভাবে পর্যাপ্ত সেনাও মোতায়েন করা হয়েছে। একইসঙ্গে তিনি বলেন, অন্যরকম পরিস্থিতি তৈরি হলে আমাদের অফিসার ও জওয়ানরা দেশকে গর্বিত করবেন। পাঁচদিন আগে মধ্যরাতে ভারতীয় ভ‍ূখণ্ডে লাল ফৌজের অনুপ্রবেশ রেখা দিয়েছেন ভারতীয় জওয়ানরা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only