সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০

ইরান কখনও আমেরিকার অবৈধ দাবির কাছে নতিস্বীকার করবে না : ড. হাসান রুহানি

 


পুবের কলম ওয়েব ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশ কখনো আমেরিকার বলদর্পী ও অবৈধ দাবির কাছে নতিস্বীকার করবে না। কথিত স্ন্যাপব্যাক মেকানিজম ব্যবহার করে ইরানের বিরুদ্ধে আগের সব নিষেধাজ্ঞা বহাল করা হয়েছে বলে মার্কিন বিদেশমন্ত্রী মইক পম্পেও দাবি করার পর প্রেসিডেন্ট রুহানি গতকাল রবিবার মন্ত্রিসভার বৈঠকে ওই মন্তব্য করেছেন।


প্রেসিডেন্ট রুহানি বলেন,  ইরানের বিরুদ্ধে আমেরিকা যে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ করছে তাতে তারা রাজনৈতিক ও আইনি সেক্টরে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ড. রুহানি জোর দিয়ে বলেন, “আমরা সবসময় বলেছি যে, ইরানি জাতির সঙ্গে আচরণের একটাই মাত্র পথ সেটি হচ্ছে তাদের অধিকারের প্রতি সম্মান দেখানো এবং সম্মানজনক ভাষায় তাদের সঙ্গে কথা বলা।” 


তিনি বলেন, “আমি ইরানের প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করছি যে, নিরাপত্তা পরিষদের প্রায় সব সদস্য দেশ ও পরমাণু সমঝোতার সব পক্ষ প্রত্যাখ্যান করার পরেও যদি আমেরিকা বলদর্পিতা ও ভুল দাবি বাস্তবায়নে বাস্তবিকই কোনো পদক্ষেপ নেয় তাহলে তারা আমাদের সুস্পষ্ট জবাবের মুখে পড়বে।” 


এটি খুবই স্পষ্ট যে, ইরান কখনো মার্কিন বলদর্পিতার কাছে মাথা নত করে নি এবং যেকোনো পরিস্থিতিতে ইরান মার্কিন বলদর্পিতার বিরুদ্ধে রুখে দাঁড়াবে বলেও ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি মন্তব্য করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only