শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০

বিশ্ব দরবারে র‍্যাঙ্কিংয়ে ৪ ধাপ উঠল জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয়



পুবের কলম, নয়াদিল্লিঃ জামিয়া মিল্লিয়া ইসলামিয়া দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম শীর্ষ একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়। সিএএ-এনআরসি বিরোধী আন্দোলনের সময় জামিয়াকে কেন্দ্র করে বেশ কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে এবং সাম্প্রদায়িক মহল একে কলুষিত করার চেষ্টা করে। কিন্তু জামিয়ার গৌরব অক্ষুণ্ণ রয়েছে এখনও। 


সাম্প্রতিক বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়র্ র‍্যাঙ্কিংয়ে খ‍ুবই ভালো অবস্থানে রয়েছে এই বিশ্ববিদ্যালয়টি। লন্ডনভিত্তিক বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠান টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২১-এ ফের একবার সেই কথাই প্রমাণ করল জামিয়া মিল্লিয়া ইসলামিয়া। ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে গতবারের ১৬তম স্থান থেকে এ বছরেরর্ র‍্যাঙ্কিংয়ে ১২তম স্থানে এসেছে জামিয়া মিল্লিয়া। ভারতীয় প্রতিষ্ঠানগুলোর নিরিূে তার এই স্থান। 


অন্যদিকে, বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৬০১-৮০০’এর মধ্যে রয়েছে জামিয়ার স্থান। ইউনিভার্সিটির প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, আন্তর্জাতিক এবং ভারতীয় প্রতিষ্ঠানের সংখ্যা বাড়া সত্ত্বেও জামিয়া মিল্লিয়া তার সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখেছে।৯৩টি দেশের সর্বমোট ১৫২৭টি প্রতিষ্ঠানকে টাইমস হায়ার এডুকেশন যোগ্যতার নিরিূে যাচাই করেছে।


গতবছর ৯২টি দেশ থেকে ১৪০০ প্রতিষ্ঠান এতে অংশ নেয়। গতবছর যেখানে ভারতীয় প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৬, সেটা এ বছর বেড়ে দাঁড়িয়েছে ৬৩-তে। জামিয়ার উপাচার্য অধ্যাপক নাজমা আখতার বিশ্ববিদ্যালয়ের সাফল্য খ‍ুশি হয়েছেন এবং এটিকে জাতীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য চেষ্টা করে যাবেন বলে জানিয়েছেন। শিক্ষাদান, গবেষণা, প্রকাশ, আয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বিভিন্ন রকম মাপকাঠিতে ইউনিভার্সিটির যোগ্যতা যাচাই করা হয়। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only