রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০

কোলকাতা উচ্চ আদালতের নির্দেশে বিশ্ব ভারতীতে চার সদস্যের কমিটি সরেজমিনে!



দেবশ্রী মজুমদার, শান্তিনিকেতন:  বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে চার সদস্যের কমিটি শনিবার রাতে শান্তি নিকেতন এসে পৌঁছায়। তাঁরা পৌষ মেলার মাঠে যান। সেখানে জেলা শাসক মৌমিতা গোদারা (বসু), জেলা পুলিশ সুপার শ্যাম সিং, বোলপুর অতিরিক্ত পুলিশ সুপার শিবপ্রসাদ পাত্র,  মহকুমা পুলিশ আধিকারিক অভিষেক রায়, মহকুমা শাসক অভ্র অধিকারী ও জেলা প্রশাসনের অন্য কর্তারা ছিলেন। তাঁরা গোটা মাঠ ঘুরে দেখেন। কোন দিক দিয়ে জেসিবি এসেছিল। কোন দিক দিয়ে ঢুকেছিল। কোথায় ইঁট, পাথর, সিমেন্ট রাখা ছিল ইত্যাদি যাবতীয় খোঁজ খবর নেন। তার পর সাড়ে দশটা নাগাদ তাঁরা পৌঁছান সেন্ট্রাল অফিসে।


সেখানে উপাচার্যের সাথে প্রায় দুই ঘণ্টা ধরে বৈঠক চলে। সেখান থেকে তাঁরা বের হয়ে কোলকাতার উদ্দেশ্যে বের হন। এদিকে বিশ্ব ভারতীর গেটের কাছে কথা বলার জন্য অপেক্ষায় ছিলেন আশ্রমিক, বিশ্ব ভারতী ছাত্র ছাত্রী ঐক্য এবং বোলপুর ব্যবসায়ী সমিতির লোক জন। কিন্তু কথা বলার সুযোগ না পেয়ে ক্ষোভ প্রকাশ করেন তাঁরা। 


পরে বিশ্ব ভারতী ও জেলা প্রশাসনের তরফে একটি যৌথ প্রেস বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতে বলা হয়, স্থির হয়েছে  বিশ্ব ভারতী ও জেলা প্রশাসন পরস্পরের তথ্য আদান প্রদানের মধ্য দিয়ে শান্তি পূর্ণ ভাবে আলাপ আলোচনার মাধ্যমে যে কোন সমস্যা সমাধান করবে। যাতে করে গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের গরিমা অক্ষুন্ন থাকে। এই কমিটি শীঘ্রই স্থানীয় বাসিন্দা, আশ্রমিক এবং ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন। 


উল্লেখ্য, ১৭ অগাস্ট পাঁচিল নিয়ে বিতর্কের জেরে বিশ্ব ভারতীতে ভাঙচুরের ঘটনায় কোলকাতা উচ্চ আদালতে এক আইনজীবীর দায়ের করা এক স্বতঃপ্রণোদিত জনস্বার্থ মামলার প্রেক্ষিতে বিচারপতি বি রাধাকৃষ্ণান এবং বিচারপতি শম্পা সরকারের ডিভিশন বেঞ্চের নির্দেশ ক্রমে ১৮ সেপ্টেম্বর একটি কমিটি গঠন করা হয়। যে কমিটির চেয়ারপার্সন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়, অরিজিৎ বন্দ্যোপাধ্যায়, অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর, রাজ্যের এডভোকেট জেনারেল কিশোর দত্ত এই কমিটির সদস্য হিসেবে কাজ করবেন। 


কোলকাতা উচ্চ আদালতের সেই নির্দেশ মোতাবেক শনিবার পৌষ মেলা মাঠ এবং পার্শ্ববর্তী এলাকা ঘুরে দেখেন। তার পর বেলা সাড়ে দশটা নাগাদ বিশ্ব ভারতীর কেন্দ্রীয় ভবনে বিশ্ব ভারতী কর্তৃপক্ষ এবং জেলা প্রশাসনের সাথে  কথা বলেন এবং তাঁদের বক্তব্য শোনেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only