শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

মথুরায় শাহি ইদগাহ ১৩.৩৭ একর জমিকে শ্রীকৃষ্ণ জন্মস্থান বলে দাবি করে মামলা দায়ের



মথুরা, ২৬ সেপ্টেম্বর‌:­ মথুরায় শাহি ইদগাহ মসজিদের ১৩.৩৭ একর জমি তাদের হাতে তুলে দিতে হবে এই দাবি জানিয়ে মামলা করা হল। মামলার বাদি পক্ষ ‘ভগবান শ্রীকৃষ্ণ বিরাজমান ট্রাস্ট’। মথুরার শ্রীকৃষ্ণ মন্দিরের অদূরে অবস্থিত শাহি ইদগাহ মসজিদ সরিয়ে নেওয়ার আর্জি জানিয়ে দায়ের হল এই দেওয়ানি মামলা। মথুরা সিনিয়র ডিভিশনের সিভিল জাজের আদালতে সেই মামলা করা হয়েছে। মামলায় উত্তরপ্রদেশের সুন্নি ওয়াকফ বোর্ড এবং শাহি ইদগাহ ট্রাস্টের পরিচালন সমিতির কমিটি বিবাদী পক্ষ হয়েছে।


রঞ্জনা অগ্নিহোত্রী নামে লখনউয়ের এক বাসিন্দা সেই মামলা দায়ের করেছেন। তাতে মন্দির চত্বরের ১৩.৩৭ একর জমি পুনরুদ্ধাদের দাবি জানানো হয়েছে। মামলার বাদি পক্ষের দাবি কয়েকজন মুসলিমের সহায়তায় শ্রীকৃষ্ণ জন্মস্থান ট্রাস্ট ও শ্রীকৃষ্ণ বিরাজমানের জমি জবরদখল করে নিয়েছে শাহি ইদগাহ মসজিদ ট্রাস্ট। সেখানে একটি কাঠামো তৈরি করা হয়েছে। সেই কাঠামোর নীচেই শ্রীকৃষ্ণের জন্মস্থান বলে দাবি করা হয়েছে মামলায়।


শুধু তাই নয়, বিতর্কিত সম্পত্তির জন্য শাদি ইদগাহ ট্রাস্টের সঙ্গে মন্দিরের পরিচালনা পর্ষদ শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবা সংস্থান অবৈধভাবে আপস করেছে বলে দাবি করা হয়েছে। আবেদনে জানানো হয়েছে, ‘দেবতা (শ্রীকৃষ্ণ বিরাজমান) এবং ভক্তদের স্বার্থের পরিপন্থী কাজ করছে শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবা সংস্থান। শাহি ইদগাহ ট্রাস্ট্রের পরিচালন সমিতির কমিটির সঙ্গে জালিয়াতি করে ১৯৬৮ সালে দেবতা এবং ট্রাস্টের সম্পত্তির ভালোরকম অংশ আপস করেছে।’

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only