শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০

প্রয়াত রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর



পুবের কলম প্রতিবেদক: আজ শনিবার প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী সুচিত্রা মিত্রের জন্মদিন। এ দিনেই চলে গেলেন তাঁরই ভাবশিষ্যা আরেক রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম। এ দিন সকালে কলকাতার বাড়িতেই মারা যান পূর্বাদেবী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। জানা গিয়েছে, বিগত কয়েক বছর ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। হাঁটুতেও অপারেশন হয়েছিল তাঁর।


ব্রেন স্ট্রোকও হয়েছিল বলে খবর। তাঁর মৃত্যুতে পশ্চিমবঙ্গ সরকারের তরফে শোকজ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি লিখেছেন,  "তাঁর সঙ্গে আমার হৃদ্যতার সম্পর্ক ছিল। তার মৃত্যুতে রবীন্দ্রসঙ্গীতের জগতে শূন্যতার সৃষ্টি হল। আমি পূর্বা দামের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।" শোকস্তব্ধ হয়ে পড়েছেন রবীন্দ্রসঙ্গীত প্রেমীরাও।


উল্লেখ্য, পূর্বা দাম সুচিত্রা মিত্রের কাছেই সঙ্গীতশিক্ষা গ্রহণ করেন। গুরুর গায়কিয়ানাকেই আপন করে নিয়ে ছিলেন ভাবশিষ্যা পূর্বা দাম। আশির দশক থেকেই শ্রোতাদের মন কাড়তে থাকেন তিনি এবং সঙ্গীতমহলে আলাদা জায়গাও তৈরি করতে সক্ষম হন।২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকারের তরফে থেকে তাঁকে 'সঙ্গীত সম্মান' প্রদান করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only