মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০

হিন্দি দিবসের শ‍ুবেচ্ছা জানিয়ে বাংলাকে ফের ধ্র‍ুপদি ভাষা করার দাবি মমতার



পুবের কলম প্রতিবেদকঃ বরাবরই তিনি সব ভাষাকে সম গুরুত্ব দেওয়ার পক্ষপাতী। সব ধর্ম, জাতি ও শ্রেণির মানুষকে নিয়ে চলার পক্ষপাতী। তাই তিনি যেমন চণ্ডীপাঠ করেন, একইভাবে যান ঈদ ও বড়দিনের প্রার্থনাতেও। এই সবাই নিয়ে চলার মানসিকতার জন্যই তিনি বাকি রাজনীতিকদের থেকে আলাদা। 


সোমবার হিন্দি দিবসে রাজ্যের হিন্দিভাষী মানুষদের শুভেচ্ছা জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হিন্দি ভাষাকে প্রচার এবং চর্চা করার উদ্দেশে আয়োজিত এই দিনে বরবারই শুভেচ্ছা জানিয়ে এসেছেন মুখ্যমন্ত্রী। এবারও তার অন্যথা হল না। একইসঙ্গে জাতীয় শিক্ষা নীতির ক্ষেত্রে ধ্র‍ুপদি ভাষার তালিকায় বাংলাভাষাকে অন্তর্ভুক্ত করার জন্য এ দিন ফের কেন্দ্রের কাছে আবেদন জানলেন মুখ্যমন্ত্রী।


সোমবার তাঁর ট‍ুইটে মুখ্যমন্ত্রী ‘বৈচিত্র্যের মধ্যে ঐক্য’র প্রসঙ্গে উল্লেখ করে লেখেন, ‘বাংলার এই মাটিতে সব কিছুই অন্তর্ভুক্ত। এই রাজ্য বৈচিত্র্যের মধ্যে ঐক্য বজায় রাখার চেষ্টা সব সময় চালিয়ে যায়। পশ্চিমবঙ্গ সরকার বাংলায় হিন্দি শিক্ষা, সংস্কৃতি এবং হিন্দি সম্প্রদায়ের কল্যাণের হেতু বিভিন্ন উদ্যোগ নিয়ে এসেছে।’


ট‍ুইটে মুখ্যমন্ত্রী আরও লিখেছেন, ‘রাজ্য সরকার হিন্দি, উর্দু, গুরমুখী, অলচিকি, রাজবংশী, কামতাপুরী, কুরুক ভাষাকে স্বীকৃতি দিয়ে সব ভাষাভাষীর মানুষের বিকাশের জন্য নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে। কেন্দ্রের কাছে আমার অনুরোধ, নয়া জাতীয় শিক্ষানীতির ধ্র‍ুপদি ভাষার তালিকায় বাংলাভাষাকে অন্তর্ভুক্ত করার জন্য যা প্রয়োজন, তা করা হোক।’ 


উল্লেখ্য, তৃণমূলের তরফে আগেও জাতীয় শিক্ষানীতিতে বাংলা ভাষাকে ধ্র‍ুপদি ভাষার স্বীকৃতি দেওয়া হোক বলে দাবি তোলা হয়েছিল। এ দিন বাংলার মুখ্যমন্ত্রীর গলায় তারই পুনরাবৃত্তি শোনা গেল।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only